ad
ad

এবার ২ লক্ষ টাকার বেশি গয়না কিনলেই দিতে হবে অতিরিক্ত কর

ফের নতুন ফরমান কেন্দ্রের।

From april 1 Buying jewellery for over Rs. 2 lakh will be taxable
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 19, 2017 1:15 pm
  • Updated:February 19, 2017 1:15 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নতুন ফরমান কেন্দ্রীয় সরকারের। এবার থেকে দু’লক্ষ টাকার বেশি মূল্যের গয়না কিনলেই দিতে হবে অতিরিক্ত এক শতাংশ কর। আগামী অর্থবর্ষ থেকেই লাগু হবে এই নতুন নিয়মটি। এর আগে ৫ লক্ষ টাকার অধিক মূল্যের গয়না কিনলে, তবেই দিতে হত টিসিএস(ট্যাক্স কালেক্টেড অ্যাট সোর্স) কর।

ভারতে বায়ুদূষণে প্রতি মিনিটে দু’জনের মৃত্যু হয়, জানাল রিপোর্ট

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, একবার সংসদে ২০১৭ সালের ফিন্যান্স বা অর্থ বিল পাশ হয়ে গেলেই নতুন আইন কার্যকর করতে কোনও সমস্যা থাকবে না। বর্তমানে যে কোনও সাধারণ পণ্য বা পরিষেবার ক্ষেত্রে নগদে দু’লক্ষ টাকার বেশি কেনাকাটা করলে অতিরিক্ত এক শতাংশ কর দিতে হয়। গয়নার ক্ষেত্রে কেবল এই কর দিতে হয় না। কারণ গয়না সাধারণ পণ্য বা পরিষেবার আওতায় পড়ত না। গয়নার ক্ষেত্রে কর দেওয়ার উর্ধ্বসীমা ছিল ৫ লক্ষ টাকা।

বিজেপি বিধায়কের অন্তরঙ্গ মুহূর্তের ভিডিও ফাঁস, ক্ষুব্ধ নেতা

এর আগে চলতি বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলির ঘোষণা অনুযায়ী, তিন লক্ষ টাকার বেশি নগদ লেনদেনে নিষেধাজ্ঞা জারি করে কেন্দ্র। এক সরকারি আধিকারিক বলেন, ‘আয়কর নিয়ম অনুযায়ী ২ লক্ষ টাকার বেশি সাধারণ পণ্য বা পরিষেবার ক্ষেত্রে নগদে দু’লক্ষ টাকার বেশি কেনাকাটা করলে অতিরিক্ত এক শতাংশ কর দিতে হয়। যেহেতু সাধারণ পণ্যের মধ্যে গয়নাও রয়েছে, তাই সেক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে।’

চাঁদ থেকেই মিলবে অফুরন্ত শক্তি, নয়া প্রকল্প ইসরোর

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ