BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

উৎসবে শামিল হতে লাগবে জোড়া ভ্যাকসিন, নিয়ম জারি করতে পারে স্বাস্থ্যমন্ত্রক

Published by: Biswadip Dey |    Posted: September 2, 2021 6:09 pm|    Updated: September 2, 2021 6:09 pm

Full vaccination prerequisite if attending mass gathering essential, says Health Ministry ahead of festive season। Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুম শুরু হচ্ছে। এই পরিস্থিতিতে যেন কোনও ভাবেই করোনাবিধিকে আলগা ভাবে না নেওয়া হয়। স্বাস্থ্যমন্ত্রকের তরফে একথা জানিয়ে সকলকে আরজি জানানো হল বাড়িতেই উৎসব উদযাপন করার জন্য। সেই সঙ্গে কোভিডবিধি মেনে চলা ও টিকা নেওয়ার উপরেও জোর দেওয়া হয়েছে।

ঠিক কী জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক? বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রক জোর দিয়েছে টিকাকরণের (Vaccination) উপরেই। যার যখন পালা আসছে, সেই হিসেবেই করোনার দ্বিতীয় ডোজ নেওয়ার কথা বলা হয়েছে মন্ত্রকের তরফে। সেই সঙ্গে যে কোনও জমায়েতের বিষয়েই সাবধান করা হয়েছে। সম্পূর্ণ টিকাকরণ ছাড়া জমায়েতে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করার উপরেও জোর দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: পুজোর আগেই উপনির্বাচন চায় রাজ্য, মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর কমিশনকে চিঠি মুখ্যসচিবের]

গত ২৪ ঘণ্টায় দেশে ৪৭ হাজার ৯২ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন। যা গতকালের থেকে অনেকটাই বেশি। ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ২৮ লক্ষ ৫৭ হাজার ৯৩৭ জন। সবথেকে বেশি চিন্তা বাড়াচ্ছে কেরল। দেশের মোট আক্রান্তের প্রায় ৭০ শতাংশই কেরলের। সেরাজ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৮০৩ জন। মৃত্যু হয়েছে ১৭৩ জনের। ঈশ্বরের আপন দেশের এই করোনা গ্রাফ তৃতীয় ঢেউয়ের আশঙ্কা জাগাচ্ছে।

এদিকে আতঙ্ক বাড়াচ্ছে করোনার নতুন এমইউ স্ট্রেনও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়, বৈজ্ঞানিকভাবে B.1.621 নামে পরিচিত করোনার এই স্ট্রেনটি ঘিরে আশঙ্কা তৈরি হয়েছে। ২০২১ সালের জানুয়ারিতে কলম্বিয়ায় প্রথম এই স্ট্রেনের সন্ধান মিললেও এই মুহূর্তে সেই স্ট্রেনই হয়ে উঠেছে উদ্বেগের কারণ। এমনকী করোনা টিকার প্রতিরোধ-পাঁচিলকেও ভেঙে সংক্রমিত করার ক্ষমতা রাখে এই স্ট্রেন। দক্ষিণ আমেরিকা ও ইউরোপে দেখা মিললেও এখনও এই স্ট্রেনের দেখা মেলেনি দেশে। গোটা পরিস্থিতির দিকেই নজর রাখছে কেন্দ্র।

[আরও পড়ুন: WB By-election: পুজোর আগেই ভোট করাতে প্রস্তুত রাজ্য, কমিশনকে জানিয়ে দিলেন আধিকারিকরা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে