১৫ অগ্রহায়ণ  ১৪২৮  বৃহস্পতিবার ২ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

WB By-election: পুজোর আগেই ভোট করাতে প্রস্তুত রাজ্য, কমিশনকে জানিয়ে দিলেন আধিকারিকরা

Published by: Subhajit Mandal |    Posted: September 1, 2021 5:25 pm|    Updated: September 1, 2021 8:12 pm

West Bengal By-Election: State CEO wants early election in state | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: পুজোর ছুটির আগেই সেরে ফেলা যেতে পারে রাজ্যের উপনির্বাচন (WB By-election)। বুধবার কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে জানিয়ে দিলেন রাজ্যের নির্বাচনী আধিকারিকরা। কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে জানিয়ে দেওয়া হয়েছে, ৫ কেন্দ্রের উপনির্বাচন এবং দুই কেন্দ্রের সাধারণ নির্বাচনের জন্য সবরকমভাবে প্রস্তুত রাজ্য প্রশাসন।

বুধবার দুপুরে ১৭টি রাজ্যের উপ মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন এরাজ্যের দায়িত্বপ্রাপ্ত উপ মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈন (Sudip Jain)। বৈঠকে রাজ্যের আধিকারিকের কাছে মূলত তিনটি জিনিস জানতে চায় কেন্দ্রীয় কমিশন। এক, রাজ্যে কোভিড পরিস্থিতি এই মুহূর্তে কেমন? দুই, দুর্গাপুজোর ছুটি কবে থেকে? তিন, রাজ্যের বন্যা পরিস্থিতি এই মুহূর্তে কেমন?

[আরও পড়ুন: Petrol-Diesel Price: মাসের শুরুতেই কমল পেট্রল-ডিজেলের দাম, জানুন কলকাতায় জ্বালানিমূল্য কত]

দিল্লি নির্বাচন কমিশনকে রাজ্যের আধিকারিকরা জানিয়ে দিয়েছেন, রাজ্যে উপনির্বাচনের আয়োজনের জন্য তাঁরা প্রস্তুত। ইতিমধ্যেই ইভিএম (EVM), ভিভিপ্যাটের ফার্স্ট লেভেল চেকিং শেষ হয়েছে। কমিশন নিয়মিত যোগাযোগ রাখছে জেলাশাসকদের সঙ্গে। জেলা থেকে নিয়মিত রিপোর্ট আসছে। সেই রিপোর্টের ভিত্তিতেই রাজ্য নির্বাচন কমিশন (Election Commission) জানিয়েছে, যে যে কেন্দ্রে সাধারণ নির্বাচন বা উপনির্বাচন হওয়ার কথা, সেই এলাকায় করোনা (Coronavirus) পুরোপুরি নিয়ন্ত্রণে। ভোটমুখী কেন্দ্রগুলিতে বন্যার মতো পরিস্থিতিও নেই। সেই সঙ্গে রাজ্যে পুজোর ছুটির সূচিও জানিয়ে দেওয়া হয়েছে। সূত্রের খবর, রাজ্য নির্বাচন কমিশন নাকি পুজোর ছুটির আগেই ভোট করানোর আরজি জানিয়েছে।

[আরও পড়ুন: কমল নাথকে ‘কৃষ্ণ’ সাজিয়ে ভোট চাইছে কংগ্রেস, ‘কংস’ হলেন শিবরাজ! পোস্টার ঘিরে তুঙ্গে বিতর্ক]

প্রসঙ্গত, জয়ী বিধায়কদের পদত্যাগ এবং মৃত্যুর কারণে রাজ্যের ৫টি কেন্দ্র এই মুহূর্তে বিধায়ক শূন্য। আর মুর্শিদাবাদের দুটি কেন্দ্রে ভোটের আগে প্রার্থীদের মৃত্যুর জন্য বিধানসভা ভোটেরই আয়োজন করা যায়নি। সব মিলিয়ে সাত কেন্দ্রে নির্বাচন হওয়ার কথা নভেম্বরের মধ্যে। এর মধ্যে ভবানীপুর, খড়দহ, গোসাবা, শান্তিপুর এবং দিনহাটায় উপনির্বাচন হওয়ার কথা। জঙ্গিপুর, সামশেরগঞ্জে সাধারণ নির্বাচন হওয়ার কথা। তবে, সবচেয়ে বেশি নজর রয়েছে ভবানীপুর কেন্দ্রে। কারণ ওই কেন্দ্র ঠেকেই নির্বাচনে লড়বেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে