BREAKING NEWS

২২  মাঘ  ১৪২৯  সোমবার ৬ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বৈঠকে যোগ দিতে দেশে জি২০ প্রতিনিধিরা, ডালবাটি চুড়মা থেকে যোধপুরি পোলাও, আয়োজন রকমারি

Published by: Biswadip Dey |    Posted: December 4, 2022 11:16 am|    Updated: December 4, 2022 11:16 am

G20 delegates to get a taste of Rajasthani delicacies। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার জি২০ (G20 Summit) সভাপতির দায়িত্ব পেয়েছে ভারত। মূল বৈঠকের আগে সরকারি প্রতিনিধিরা মিলিত হন শেরপা মিটিংয়ে (G20 Sherpa Meeting)। আর এবার সেই বৈঠকই হতে চলেছে রাজস্থানের উদয়পুরে। আজ রবিবার থেকে শুরু হয়ে ৭ ডিসেম্বর পর্যন্ত চলবে এই বৈঠক। সেখানে ২০টি রাষ্ট্র থেকে আসা প্রতিনিধিদের রসনার তৃপ্তি ঘটাতে থাকছে রকমারি রাজস্থানি খাদ্য। এই খাদ্যসম্ভারে অবশ্য অন্য রাজ্যের খাবারও থাকবে। কিন্তু কেন্দ্রে থাকবে রাজস্থানি খাবারই।

কী কী খাদ্যসম্ভার সাজিয়ে দেওয়া হবে অতিথিদের সামনে? জানা গিয়েছে, সুস্বাদু ডালবাটি চুরমা, যোধপুরি কাবুলি পোলাও, কের সাংরি, গাট্টা পোলাওয়ের মতো পদ থাকছে। আর মিষ্টিমুখ হিসেবে থাকছে বিকানেরি মালাই ঘেবর ও যোধপুরি মাওয়া কচৌরি, মাখন বড়া, ক্ষীর, রসগোল্লা, মতিচূড়, বেসন ও শুকনো ফলের লাড্ডু। এছাড়াও রাজস্থানের বিখ্যাত নানা খাবারের পদই সাজানো থাকবে প্রথম শেরপা বৈঠকে অংশগ্রহণকারীদের জন্য। রাজস্থানি খাদ্যসম্ভার ছাড়াও দক্ষিণ ভারতীয়, হায়দরবাদি, গুজরাটি ও পাঞ্জাবি খাবার ও পানীয় পরিবেশন করা হবে।

[আরও পড়ুন: ‘স্বাধীনতার এত বছর পরেও বিদ্যুৎ নেই!’, হলদিয়ার ২ গ্রামে গিয়ে অবাক কুণাল]

রবিবারই প্রতিনিধি দলের এখানে পৌঁছে যাওয়ার কথা। তাঁরা উঠবেন হোটেল লীলা প্যালেসে। এরপর সোম ও মঙ্গল, দুই দিন ধরে তলবে বৈঠক। বুধবার পঞ্চদশ শতকের কুম্ভালগড় কেল্লা ও রনকপুর জৈন মন্দির দেখতে যাবেন তাঁরা।

উল্লেখ্য, চলতি বছরে সব মিলিয়ে জি২০ সংক্রান্ত পায় শ দুয়েক বৈঠক হবে ৫৫টি স্থানে। আগামী বছর পশ্চিমবঙ্গের দার্জিলিংয়ে বসবে জি২০ পর্যটন বৈঠকের আসর। ওই বৈঠক হবে গুজরাট, শ্রীনগর, গোয়াতেও। জি২০ শীর্ষ সম্মেলনে নেতৃত্বের সুযোগ পাওয়া যে ভারতের কাছে সুবর্ণ সুযোগ, তা আগেই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত নভেম্বরে বালিতে অনুষ্ঠিত জি২০ সম্মেলনের শেষেই ইন্দোনেশিয়া আনুষ্ঠানিক ভাবে ভারতের হাতে সভাপতিত্বের দায়িত্ব তুলে দেয়। অবশেষে ১ ডিসেম্বর থেকে সভাপতি হিসেবে দায়িত্ব পালন করা শুরু করেছে ভারত।

[আরও পড়ুন: বিশ্বকাপের শেষ আটে আর্জেন্টিনা, মেসি ম্যাজিকে রচিত হল নয়া ইতিহাস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে