BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার থেকে গ্যাস সিলিন্ডারে মিলবে না ভরতুকি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 21, 2016 3:13 pm|    Updated: December 21, 2016 3:13 pm

gas subsidy: Oil companies get I-T data of customers

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্যাস সিলিন্ডারের ভরতুকির বিষয়ে ফের কড়া হচ্ছে কেন্দ্র। যেসব গ্যাস সিলিন্ডার গ্রাহকদের বার্ষিক আয় ১০ লক্ষ টাকার বেশি, অথচ এখনও পর্যন্ত তাঁরা ভরতুকি পান, তাঁদের উপর এবার কোপ পড়তে চলেছে। কারচুপি করার পালা শেষ। কারণ এবার থেকে প্রতিটি পেট্রোলিয়াম কোম্পানির কাছে গ্রাহকদের আয়করের নথিপত্র পৌঁছে যাবে। আর তা থেকে অনায়াসেই বার্ষিক ১০ লক্ষ টাকার বেশি আয়ের গ্রাহকদের চিহ্নিত করা যাবে।

গত বছর ডিসেম্বর মাসে মোদি সরকার উচ্চ আয়ের গ্রাহকদের গ্যাস সিলিন্ডারের ভরতুকি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। দুঃস্থ, দরিদ্র পরিবারগুলির কাছে গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার জন্যই এমন পদক্ষেপ নিয়েছিল কেন্দ্র। সেই মতো চলতি বছর জানুয়ারি থেকে ওই নিয়ম চালু করা হয়েছিল। বলা হয়েছিল বার্ষিক আয় ১০ লক্ষ টাকার বেশি হলে সেই গ্রাহক আর ভরতুকির আওতায় পড়বেন না। তাঁকে সম্পূর্ণ অর্থ ব্যয় করেই সিলিন্ডার কিনতে হবে। কিন্তু তা সত্ত্বেও কারচুপি বন্ধ করা যায়নি। অনেক গ্রাহককেই স্বেচ্ছায় সাবসিডি ছেড়ে দেওয়ার অনুরোধও করা হয়েছিল। এক কোটির বেশি সাধারণ মানুষ প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে স্বেচ্ছায় সাবসিডি ছেড়েও দিয়েছিলেন।

পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়ে দিয়েছেন, এবার থেকে ভরতুকি পেতে হলে গ্রাহকদের প্যান কার্ড দেখানো বাধ্যতামূলক। পাশাপাশি যাঁরা ৩০ শতাংশ আয়করের আওতায় পড়েন, তাঁরা আর কোনওভাবেই ভরতুকি পাবেন না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement