BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ওমরের ‘স্বাধীন কাশ্মীর’-এর মন্তব্যকে তীব্র কটাক্ষ নেতা গম্ভীরের

Published by: Sulaya Singha |    Posted: April 2, 2019 2:56 pm|    Updated: April 2, 2019 3:05 pm

Gautam Gambhir slams Omar Abdullah's 'separate PM For J&K' remark

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরের জন্য আলাদা ওয়াজির-এ-আজম (প্রধানমন্ত্রী) ও আলাদা সদর-এ-রিয়াসত (রাষ্ট্রপতি) চেয়ে নির্বাচনের মুখে বিতর্কে আগুন ঢেলে দিয়েছেন ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা। এবার তাঁর মন্তব্যের পালটা দিলেন সদ্য বিজেপিতে যোগ দেওয়া প্রাক্তন ভারতীয় ক্রিকেটার গৌতম গম্ভীর। ওমরের বক্তব্যকে তীব্র কটাক্ষ করে টুইট করেন তিনি।

সংবিধানের ৩৫(এ) এবং বিতর্কিত ৩৭০ ধারা নিয়ে চাপানউতোর এখনও চলছে। এর মধ্যে কাশ্মীরের জন্য আলাদা প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির দাবি জানিয়ে নয়া বিতর্কের জন্ম দিয়েছেন ওমর আবদুল্লা। তাঁর দল এই দাবিকে আরও একবার সামনে আনবে বলে সোমবার মন্তব্য করেন তিনি। জম্মু-কাশ্মীরের বান্দিপোরায় এক জনসভায় ৩৫ (এ) এবং ৩৭০ ধারার প্রসঙ্গ উল্লেখ করে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছিলেন, “নিজেদের স্বতন্ত্র সত্ত্বা বজায় রাখতে আমরা সংবিধানে কিছু বিষয় অন্তর্ভুক্ত করেছি। আমরা বলেছিলাম, আমাদের স্বতন্ত্র পরিচিতি বজায় রাখতে হবে। আমাদের নিজস্ব আইন, পতাকা থাকবে। একসময় আমাদের সদর-এ-রিয়াসত (রাষ্ট্রপতি) এবং ওয়াজির-এ-আজম (প্রধানমন্ত্রী) ছিলেন। আল্লার অসীম কৃপায় আমরা তা ফের কাশ্মীরে ফিরিয়ে আনব।” ৩৫(এ) এবং ৩৭০ ধারায় হাত দিলে আগামী দিনে ভারত থেকে কাশ্মীর আলাদা হয়ে যাবে বলে হুঁশিয়ারিও দেন তিনি।

[আরও পড়ুন: আলাদা কৃষক বাজেট থেকে অ্যাকাউন্টে ৭২ হাজার, ইস্তাহারে কল্পতরু কংগ্রেস]

ওমরের এমন মন্তব্য সমালোচনার ঝড় ওঠে। এবার এই ইস্যুতে মুখ খুললেন গম্ভীরও। ওমরকে কটাক্ষ করে তাঁর টুইট, “ওমর কাশ্মীরে আলাদা প্রধানমন্ত্রী চান আর আমি চাই সাগরে হাঁটতে। ওঁ আলাদা প্রধানমন্ত্রী চান আর আমি চাই শুকরকে আকাশে উড়তে দেখতে। ওমরের এককাপ কড়া কফি আর ভাল একটা ঘুমের প্রয়োজন। তারপরও যদি না বুঝতে পারেন তাহলে গ্রিন পাকিস্তানি পাসপোর্ট তো রয়েইছে।” এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি, প্রত্যেকেই একহাত নেন ওমরকে। তাঁদের মতে, এই মন্তব্য পাকিস্তানপন্থী বিচ্ছিন্নতাবাদী মানসিকতারই প্রতিফলন। এতে দেশের এবং কাশ্মীরের মানুষেরও ক্ষতি করছেন ওমর।

[আরও পড়ুন: ‘স্বাধীন কাশ্মীর’-এর পক্ষে সওয়াল, ভোটের আগে বিচ্ছিন্নতার সুর ওমর আবদুল্লার গলায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে