Advertisement
Advertisement

‘ঘোমটা পরা মহিলারাই রাজ্যের গর্ব’, বিতর্কিত বিজ্ঞাপন হরিয়ানা সরকারের

হরিয়ানা সরকারের সমালোচনা করলেন গীতা ফোগাট।

Geeta Phogat slams Haryana govt over ‘Ghoonghat’ ad
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:June 28, 2017 1:13 pm
  • Updated:June 28, 2017 1:13 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিন কয়েক আগে গরিবদের চিহ্নিত করতে গিয়ে বিতর্কে জড়িয়েছিলেন রাজস্থানের বিজেপি সরকারের মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে। গরিবদের বাড়িতে হলুদ রঙ করে দেয় সরকার। লেখা হয়, ‘আমি গরিব পরিবারের সদস্য এবং জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় সরকার থেকে রেশন গ্রহণ করেছি।’ আর এবার বিজেপিশাসিত হরিয়ানায় রাজ্য সরকার রীতিমতো বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দিল ‘ঘোমটা পরা মহিলারা রাজ্যের গর্ব।’ সরকারের এই বিজ্ঞাপনকে ঘিরে রাজ্যে জুড়ে এখন বিতর্ক তুঙ্গে। হরিয়ানার সরকারের ‘পশ্চাদপদ ও পিতৃতান্ত্রিক মানসিকতা’র তীব্র সমালোচনা করেছে বিরোধী দলগুলি। এই বিষয়ে মুখ খুলেছেন হরিয়ানার পদকজয়ী কুস্তিগীর গীতা ফোগাটও।

[ভারতকে ‘শিক্ষা’ দিতে তোড়জোর শুরু বেজিংয়ের]

Advertisement

পুরুষ-মহিলা লিঙ্গের অনুপাতে দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে হরিয়ানা। বছর দুয়েক আগে রাজ্যে মহিলাদের মধ্যে শিক্ষার হার বাড়ানোর লক্ষ্যে হরিয়ানার পানিপথে  ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ প্রকল্পের সূচনা করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু মোদির সেই প্রকল্পের উদ্দেশ্যেই কার্যত জল ঢেলে দিল হরিয়ানার সরকারের কৃষি সংক্রান্ত পত্রিকায় প্রকাশিত একটি বিজ্ঞাপন। ‘কৃষি সংবাদ’ নামে ওই পত্রিকার  মার্চ মাসের সংখ্যায় প্রথম পাতায় রয়েছে মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টারের হাসি মুখের ছবি। আর পিছনের পাতায় ঘোমটায় মুখ ঢাকা এক গ্রাম্য মহিলা ছবি। নিচে লেখা, ’ঘোমটা পরা মহিলারাই হরিয়ানা পরিচয়, রাজ্যের গর্ব।’

Advertisement

[চালু হচ্ছে GST, সমস্যা মেটাতে তৈরি কেন্দ্রের ‘ওয়ার রুম’]

এই বিজ্ঞাপন প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে হরিয়ানায়। মনোহরলাল খাট্টার সরকারকে একহাত নিয়েছে বিরোধীরা। কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেছেন, এই বিজ্ঞাপন থেকে হরিয়ানা সরকারের পিতৃতান্ত্রিক মানসিকতার প্রতিফলন ঘটেছে। সরকার কী বুঝতে পারছে না, হরিয়ানার মেয়েরা শুধু রাজ্যকেই নয়, দেশকেও গর্বিত করেছে।

[মুম্বই বিস্ফোরণ মামলায় দোষী সাব্যস্ত মুস্তাফা দোসার রহস্যমৃত্যু]

বস্তুত, হরিয়ানার বিখ্যাত মহিলা কুস্তিগীর গীতা ফোগাটের জীবনী অবলম্বনেই তৈরি হয়েছে বলিউডের জনপ্রিয় সিনেমা ‘দঙ্গল’। হরিয়ানা সরকারের এই বিজ্ঞাপন নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন তিনিও। গীতা বলেন, মেয়েদের ঘোমটায় ঢেকে রাখা, স্কুল যেতে না দেওয়ার মতো পরিবেশ  থেকেই টেনে তুলে এনেছেন তাঁর বাবা।  তিনি বলেন, ঘোমটার আড়ালে থাকা মহিলারা নন, ঘোমটার আড়াল থেকে যাঁরা বেরিয়ে আসছেন, তাঁরাই হরিয়ানাকে গর্বিত করেছেন।

[সন্তানের খুনিদের ক্ষমা করে বিরল দৃষ্টান্ত বাবার]

অন্যদিকে, হরিয়ানার সরকারের স্বাস্থ্যমন্ত্রী অনিল ভিজের সাফাই, মহিলাদের ঘোমটা থাকা বাধ্যতামূলক নয়, সরকার তা প্রচারও করে না।  তবে কিছু কিছু জায়গায় এই প্রথা রয়েছে এবং সেক্ষেত্রে কারও আপত্তি থাকার কথা নয়।

[স্কুটার সমেত মহিলাকে টেনে নিয়ে গেল গাড়ি, ভাইরাল ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ