Advertisement
Advertisement

হোয়াটসঅ্যাপেই জানা যাবে লাইভ আপডেট, নয়া পরিষেবা ভারতীয় রেলের

এক ক্লিকেই মিলবে তথ্য৷

Get train updates live on WhatsApp

এক ক্লিকেই মিলবে তথ্য৷

Published by: Sangbad Pratidin Digital
  • Posted:July 24, 2018 2:05 pm
  • Updated:July 24, 2018 2:05 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ট্রেন যাত্রীদের জন্য সুখবর৷ যাত্রীদের কথা ভেবে এবার নতুন পরিষেবা নিয়ে হাজির ভারতীয় রেল৷ এবার থেকে হোয়াটসঅ্যাপেই ট্রেনের যাবতীয় লাইভ আপডেট পাবেন যাত্রীরা৷ ‘মেক মাই ট্রিপ’-র সঙ্গে গাঁটছড়া বেঁধে নতুন পরিষেবা নিয়ে এসেছে ভারতীয় রেল৷ হোয়াটসঅ্যাপের মাধ্যমে ট্রেনের সময়, বুকিং স্টেটাস, ট্রেন বাতিল ও কোন প্ল্যাটফর্মে ট্রেন আসবে সমস্ত তথ্য এক ক্লিকেই পাবেন যাত্রীরা৷

[গো-হত্যা বন্ধ করলেই থামবে গণপিটুনি, বিতর্কিত মন্তব্য আরএসএস নেতার]

সামান্য কয়েকটি সহজ ধাপ পেরোলই যাত্রীরা সমস্ত তথ্যই পেয়ে যাবেন হাতের মুঠোয়৷ প্রথমেই অ্যানড্রয়েড মোবাইলে ৭৩৪৯৩৮৯১০৪ এই নম্বরটি সেভ করতে হবে৷ এরপর আপনার মোবাইলে থাকা হোয়াটসঅ্যাপ ফিচারটি রিফ্রেশ করতে হবে৷ আপনার কনট্যাক্ট লিস্টে ৭৩৪৯৩৮৯১০৪ এই নম্বরটি চলে আসবে৷ এরপর ওই নম্বরে আপনার পছন্দের ট্রেনের নম্বর লিখে মেসেজ পাঠাতে হবে৷ মেসেজটি ডাবল টিক হলে বুঝতে পারবেন সঠিক জায়গায় আপনার মেসেজ পৌঁছে গিয়েছে৷ ওই মেসেজ ব্লু টিক হওয়া পর্যন্ত অপেক্ষা করুন৷ ভারতীয় রেলের দাবি, মাত্র ১০ সেকেন্ডের মধ্যেই আপনার কাছে পৌঁছে যাবে প্রয়োজনীয় তথ্য৷

Advertisement

[ভারতীয়দের কালো টাকা সংক্রান্ত তথ্য প্রকাশ্যে আনতে নারাজ অর্থমন্ত্রক]

Advertisement

[নোট বাতিলের সুফল প্রমাণের দায় রিজার্ভ ব্যাংকেরই, মত উপরাষ্ট্রপতির]

এর আগে যাত্রীদের কথা মাথায় রেখে একাধিক পদক্ষেপ নিয়েছে ভারতীয় রেল৷ রেলমন্ত্রী পীযূষ গোয়েল দিন কয়েক আগে ‘রেল মদত’-নামে একটি অ্যাপ্লিকেশন লঞ্চ করেন৷ এই অ্যাপসের মাধ্যমে খুব সহজ পদ্ধতিতে সরাসরি অভিযোগ জানাতে পারেন যাত্রীরা৷ অভিযোগ খতিয়ে দেখে যাত্রীদের প্রত্যুত্তরও দেওয়া হয়৷ অনেক ক্ষেত্রে এই অ্যাপসের মাধ্যমে পাওয়া অভিযোগের ভিত্তিতে তড়িঘড়ি ব্যবস্থাও নিয়েছে রেল কর্তৃপক্ষ৷ এসএমএসের মাধ্যমেও নিজেদের অভিযোগ জানাতে পারেন যাত্রীরা৷

[উলটো রথের পর একযোগে সাফাই অভিযানে হিন্দু-মুসলিম সম্প্রদায়]

ভারতীয় রেলের বিরুদ্ধে অভিযোগের অন্ত নেই৷ সময় মতো ট্রেন স্টেশনে পৌঁছাচ্ছে না বলে প্রায়ই অভিযোগ করেন যাত্রীরা৷ কেন সময়মতো ট্রেন স্টেশনে পৌঁছাচ্ছে না, সে বিষয়েও কোনও তথ্য দেওয়া হয় না যাত্রীদের৷ এছাড়াও যাত্রীদের অভিযোগ, ট্রেন দেরিতে ছেড়েও মাঝপথেই দাঁড়িয়ে যাচ্ছে৷ শুধু লোকাল ট্রেন নয়, নামী এক্সপ্রেসেও খাবারের গুণগত মান নিয়েও ক্ষোভের অন্ত নেই৷ এই পরিস্থিতিতে যাত্রীদের ক্ষোভ প্রশমনেই ভারতীয় রেলের হোয়াটসঅ্যাপ নম্বর চালু করার চিন্তাভাবনা বলেই মনে করা হচ্ছে৷

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ