BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

উপত্যকায় নতুন রাজনৈতিক দল, আত্মপ্রকাশ গুলাব নবি আজাদের ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’র

Published by: Kishore Ghosh |    Posted: September 26, 2022 2:12 pm|    Updated: September 26, 2022 2:40 pm

Ghulam Nabi Azad launches new political party, names Democratic Azad Party | Sangbad Pratidin

বুদ্ধদেব সেনগুপ্ত: কথামতোই নিজের দল ঘোষণা করলেন কংগ্রেসের (Congress) প্রাক্তন নেতা গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad)। তাঁর নামের সঙ্গে মিল রেখে দলের নাম রাখলেন ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’ (Democratic Azad Party)। সোমবার দলের নীল-সাদা-হলুদ রঙের পতাকাও উন্মোচন করেন নেতা। উল্লেখ্য, মাস খানেক আগে কংগ্রেস ত্যাগ করেন জম্মু ও কাশ্মীরের (Congress) এই প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব। সেই সময় পুরনো দলের শীর্ষ নেতৃত্বকে তীব্র কটাক্ষ করেন। 

সাংবাদিক বৈঠক করে নিজের দল ঘোষণার সময় আজাদ বলেন, “আমাদের স্বাধীন চিন্তা ও আদর্শ থাকবে। এটি একটি গণতান্ত্রিক দল হিসেবে গঠিত হবে।” এরপর স্থানীয় ও জাতীয় গণমাধ্যমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন আজাদ। বলেন, “এখন আমাদের প্রথম লক্ষ্য রাজনৈতিক দলটিকে নথিভুক্ত করা। যে কোনও দিন নির্বাচনের নির্ঘণ্ট ঘোষিত হবে। আমাদের রাজনৈতিক কার্যক্রম অব্যাহত থাকবে।”

[আরও পড়ুন: ফের টাকার দামে রেকর্ড পতন, ধস নামল শেয়ার বাজারেও]

দলের নামকরণের বিষয়ে আজাদ বলেন, “দলের নামের জন্য সংস্কৃত ও উর্দুতে প্রায় ১ হাজার ৫০০টি নাম প্রস্তাব হয়েছিল। হিন্দি ও উর্দু মেশানো শব্দ হল ‘হিন্দুস্তানি’। আমরা চেয়েছিলাম দলের নামে থাকুক ‘গণতান্ত্রিক’, ‘শান্তিপূ্র্ণ’ ও ‘স্বাধীনতা’ শব্দগুলি।” সেই কারণেই নাম রাখা হয়েছে ‘ডেমোক্র্যাটিক আজাদ পার্টি’। আজাদ জানিয়েছেন, তাঁর দল কখনওই জাত-ধর্ম নিয়ে রাজনীতি করবে না। কোনও দলের সঙ্গে পরামর্শ করে তিনি দল গড়েননি বলেও জানিয়ে দেন এদিন। জানান, তাঁর দল মহাত্মা গান্ধীর আদর্শে বিশ্বাসী।

প্রসঙ্গত, গত ২৬ আগস্ট কংগ্রেস ছাড়েন গুলাম নবি আজাদ। দল ছাড়ার বিষয়ে ৭৩ বছরের নেতার বক্তব্য ছিল, কংগ্রেসকে ধ্বংস করা হয়েছে। এর জন্য কার্যত রাহুল গান্ধীকে (Rahul Gandhi) দায়ী করেন। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে (Sonia Gandhi) লেখা পদত্যাগপত্রে আজাদ অভিযোগ করেন, রাহুল-সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব গত নয় বছরে যেভাবে দল চালিয়েছে, কংগ্রেসকে আজ তার মন্দ ফল দেখতে হচ্ছে ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে