Breaking News

Ghulam Nabi Azad

মুফতি-আবদুল্লাদের গড়ে এবার লড়বেন আজাদও, ভোট কাটাকাটির অঙ্কে সুবিধা দেখছে BJP

অনন্তনাগ-রাজৌরি আসন নিয়ে হাজার সংশয়!

Ghulam Nabi Azad to contest Lok Sabha polls from Anantnag-Rajour
Published by: Kishore Ghosh
  • Posted:April 2, 2024 7:29 pm
  • Updated:April 2, 2024 7:29 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জোট কোন্দল তৎসহ আঞ্চলিক দলগুলির মধ্যে ভোট কাটাকাটির ফলে সুবিধা পাবে বিজেপি। ভূস্বর্গের অনন্তনাগ-রাজৌরি লোকসভ আসনে পরিস্থিতি সেই দিকেই এগোচ্ছে। সকালেই পিডিপিকে (PDP) অন্ধকারে রেখে ফারুক আবদুল্লার দল ন্যাশনাল কনফারেন্স প্রার্থী ঘোষণা করেছে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) এই আসনে। এবার জানা গেল, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গুলাম নবি আজাদ (Ghulam Nabi Azad) অনন্তনাগ-রাজৌরি আসনে প্রতিদ্বন্দ্বীতা করবেন। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, এর ফলে মুসলিম ভোট ভাগাভাগি হবে। মাঝখান থেকে উপত্যকায় প্রথমবার জয়ের স্বাদ পেতে পারে গেরুয়া শিবির। আশার আলো দেখছেন বিজেপি (BJP) নেতারাও।

২০২২ সালে জাতীয় কংগ্রেসের সঙ্গে ৫০ বছরের রাজনৈতিক সম্পর্ক ছিন্ন করেন আজাদ। নতুন দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ আজাদ পার্টি (DPAP) গঠন করেন। এক্স হ্যান্ডেলে দলের মুখপাত্র সলমান নিজামি জানান, ডিএডিপি-র কার্যকরী কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে যে চেয়ারম্যান গুলাম নবি আজাদ অনন্তনাগ-রাজৌরি আসনে প্রতিদ্বন্দ্বীতা করবেন। উল্লেখ্য, ২০১৪ সালে কংগ্রেসের টিকিটে উধমপুরে আসনে দাঁড়িয়ে ছিলেন প্রবীণ নেতা। যদিও বিজেপি প্রার্থী জীতেন্দ্র সিংয়ের কাছে হারতে হয়েছিল তাঁকে।

 

[আরও পড়ুন: ‘তৃণমূলের নেতাদের হয়ে দালালি!’ পুলিশকে আঙুল উঁচিয়ে হুমকি সৌমিত্রর]

এবার নিজের দলের হয়ে দাঁড়ালেও ভাগ্য বদলাবে না বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। অনন্তনাগ-রাজৌরি কেন্দ্র উপত্যকার প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির (Mehbuba Mufti) গড় হিসেবে পরিচিত। একাধিকবার এই কেন্দ্র থেকে সাংসদ হয়েছেন তিনি। সেখানে ন্যাশনাল কনফারেন্স গুজ্জর নেতা মিয়াঁ আলতাফ আহমেদকে প্রার্থী করেছে। এর ফলে মেহবুবার পিডিপিও অনন্তনাগ-রাজৌরিতে প্রার্থী দেবে বলেই মনে করা হচ্ছে। তার মধ্যেই ওই আসনে গুলাম নবি আজাদ লড়ার সিদ্ধান্ত নেওয়ায় তিন ভাগ হয়ে যেতে পারে মুসলিম ভোট। মাঝখান থেকে লাভবান হবে বিজেপি। কারও কারও মতে বর্তমান পরিস্থিতিতে অনন্তনাগ-রাজৌরি আসনের মাধ্যমেই কাশ্মিরে লোকসভায় খাতা খুলতে চলেছে বিজেপি।

 

 

[আরও পড়ুন: ‘দুষ্কৃতীদের প্রশ্রয় দেন, নির্বাচনী প্রতীক যেন না পান’, লকেটের বিরুদ্ধে কমিশনে তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ