BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

বৈধ পরিচয়পত্রের প্রয়োজন নেই, ৮ লক্ষ যৌনকর্মীকে রেশন দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

Published by: Paramita Paul |    Posted: September 30, 2020 11:49 am|    Updated: September 30, 2020 11:52 am

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে কাজ হারিয়েছেন লক্ষ লক্ষ মানুষ। ব্যতিক্রম নন যৌনকর্মীরাও (Flesh Traders)। করোনাতঙ্কের মধ্যে সম্পূর্ণ বন্ধ তাঁদের পেশা। তাঁদের পেট চলবে কী করে? এই সমস্যার সমাধান করতে রাজ্যগুলিকে পরিচয়পত্র ছাড়াই মহিলা যৌনকর্মীদের শুকনো রেশন দেওয়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কতজন যৌনকর্মী এই রেশন পাচ্ছেন, চার সপ্তাহের মধ্যে রাজ্যগুলিকে বিস্তারিত রিপোর্ট জমা দিতে বলেছে দুই বিচারপতি বেঞ্চ। এই নির্দেশ দেওয়ার সময় শীর্ষ আদালতের বিচারপতিদের মন্তব্য, “বাকিদের মতো মহিলা যৌনকর্মীদেরও সম্মান নিয়ে বাঁচার অধিকার আছে।”

লকডাউনে যৌনকর্মীদের অসহায়তা ও দুরবস্থা নিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয় দুর্বার মহিলা সম্বনয় সমিতি। তাঁদের আরজির প্রেক্ষিতে বিচারপতি এল এন রাও ও বিচারপতি অজয় রাস্তোগির বেঞ্চ জানান, ন্যাকোর সাহায্য নিয়ে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে থাকা যৌনকর্মীদের শুকনো রেশন (Dry Ration) দেবে সরকার। তবে অনেকের কাছেই বৈধ পরিচয়পত্র নেই। সুপ্রিম কোর্ট জানিয়ে বৈধ পরিচয়পত্র ছাড়াই যৌনকর্মীদের রেশন দিতে হবে। আগামী ২৮ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি। সেদিন রাজ্যদের রিপোর্ট দাখিল করতে হবে। জানাতে হবে, কতজন যৌন কর্মী সেখানে থাকে ও কতজনকে শুকনো রেশন দেওয়া হয়েছে।

[আরও পড়ুন : ‘ত্রুটিপূর্ণ’ গোলাবারুদের বলি ২৭ জওয়ান, জলাঞ্জলি ৯৬০ কোটি টাকার, জানাল সেনা]

গত শুনানিতে সুপ্রিম কোর্ট কেন্দ্রকে জিজ্ঞেস করে শুকনো রেশন দেওয়া যেতে পারে কি। তখন সরকারের তরফ থেকে বলা হয় রাজ্যদের ইতিমধ্যেই খাদ্যশস্য পাঠানো হয়েছে। তারা যদি সেটা যৌনকর্মীদের দেয় যাদের রেশন কার্ড নেই, তাহলে কেন্দ্রের আপত্তি নেই। এরপরই এদিন সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়। পাশাপাশি, তৃতীয় লিঙ্গের মানুষের মতো যৌনকর্মীদের এককালীন দেড় হাজার টাকা আর্থিক সাহায্য করা যায় কি না, বিষয়টি খতিয়ে দেখতে কেন্দ্রকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রসঙ্গ, বাংলা-সহ মোট তিন রাজ্য ইতিমধ্যে যৌনকর্মীদের পাশে দাঁড়িয়েছে। তবে এক্ষেত্রে কেন্দ্রের আর্থখিক সাহায্য প্রয়োজ বলে জানিয়েছেন তাঁরা।

[আরও পড়ুন :পরিবারকে আটকে রেখে গায়ের জোরে হাথরাসের নির্যাতিতার শেষকৃত্য! গর্জে উঠলেন প্রিয়াঙ্কা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement