২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

উত্তরাখণ্ডে ভয়াবহ তুষারধস, ভেসে গেল বহু ঘরবাড়ি! জারি সতর্কতা

Published by: Biswadip Dey |    Posted: February 7, 2021 1:44 pm|    Updated: February 7, 2021 2:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮ বছর আগের কেদারনাথের ভয়াবহ স্মৃতি যেন ফের ফিরে এল। রবিবার সকালে বিরাট তুষার ধস (Glacier breaks) নামল উত্তরাখণ্ডে (Uttarakhand)। ইতিমধ্যেই রাজ্যের চার জেলায় জারি জরুরি সতর্কতা। নিখোঁজ অন্তত দেড়শো। আশঙ্কা, বেশ কয়েকজন হতাহত হয়েছেন ধসের কবলে পড়ে। ধসের কারণে ভাঙন ধরেছে ধৌলিগঙ্গার বাঁধে। নদীর ধারে থাকা বহু ঘরবাড়ি ভেসে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ঋষিকেশ ও হরিদ্বারে জারি হয়েছে বন্যা (Flood) সতর্কতা। ঘটনাস্থলে পৌঁছে গিয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর উদ্ধারকারী দল।

[আরও পড়ুন: সরকারের সমর্থনে শচীন-লতাদের টুইট করতে বাধ্য করেছে কেন্দ্র, ঘুরিয়ে কটাক্ষ রাজ ঠাকরের]

চামোলি হিমবাহে ফাটলের কারণে এই ধস বলে মনে করা হচ্ছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত এলাকা পরিদর্শনে গিয়েছেন বলে জানা যাচ্ছে। তিনি জানিয়েছেন, প্রবল বৃষ্টি ও প্লাবনের ধাক্কায় চামোলির রেনি গ্রামে ঋষিগঙ্গা প্রকল্প ক্ষতিগ্রস্ত হতে পারে। অলকানন্দায় নিচু এলাকাও জলে ভেসে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। আগাম সতর্কতা অবলম্বন করে ভাগিরথীর গতিপথ রুদ্ধ করা হয়েছে। সেজন্য খালি করে দেওয়া হয়েছে শ্রীনগর ও ঋষিকেশ বাঁধ।

ইতিমধ্যেই ত্রাণ কমিশনার একটি নোটিস জারি করে সমস্ত জেলাশাসককে ‘বিপর্যয় সতর্কতা’র বিষয়ে জানিয়েছেন। সেই নোটিসে জানানো হয়েছে, নন্দাদেবী হিমবাহে ভাঙন ধরাতেই ধস নামে। এদিকে ইতিমধ্যেই ত্রিবেন্দ্র সিং রাওয়াতকে ফোন করে পরিস্থিতির খোঁজ নিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কথা বলেছেন আইটিবিপি ও এনডিআরএফের ডিজিদের সঙ্গে। বিপর্যয়ের কবলে পড়া মানুষদের যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার করার চেষ্টা করা হচ্ছে বলে অমিত শাহ জানিয়েছেন। তিনি জানিয়েছেন, সম্ভাব্য সব রকম সাহায্য করা হচ্ছে দেবভূমিকে।

[আরও পড়ুন : কৃষি আইন নিয়ে মন্তব্য করে বিপাকে রিহানা, পপ তারকার বিরুদ্ধে শিশুশ্রমিক নিয়োগের অভিযোগ NGO’র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement