BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শনিবার ৫ ডিসেম্বর ২০২০ 

Advertisement

তামিল রাজনীতিতে বড় চমক, করুণানিধির ছেলের বিজেপি যোগ নিয়ে জল্পনা

Published by: Subhajit Mandal |    Posted: November 17, 2020 5:33 pm|    Updated: November 17, 2020 5:33 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তামিল রাজনীতিতে নয়া মোড়। এবার নতুন দল গড়ে বিজেপিকে (BJP) সমর্থন করতে পারেন প্রয়াত ডিএমকে নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এম করুণানিধির ছেলে এম কে আলাগিরি (M. K. Alagiri)। যিনি কিনা সম্পর্কে ডিএমকের বর্তমান সুপ্রিমো এম কে স্টালিনের দাদা। ২০১৪ সালের আগে পর্যন্ত তিনি ডিএমকের (DMK) সঙ্গে যুক্ত ছিলেন, এমনকী মনমোহন সিং মন্ত্রিসভায় মন্ত্রীও হন। কিন্তু ২০১৪ সালে ইউপিএ জোটের শোচনীয় ফলাফলের পরে আলাগিরির বিরুদ্ধে দলবিরোধী কাজের অভিযোগ ওঠে। এবং ছোট ছেলেকে নিজের রাজনৈতিক উত্তরাধিকারী হিসেবে তুলে ধরতে আলাগিরিকে বহিষ্কার করেন করুণানিধি (M. Karunanidhi)।

Glad BJP welcoming me, haven't decided yet, says Karunanidhi's son Alagiri

তারপর থেকে রাজনীতিতে তেমন সক্রিয় নন আলাগিরি। তবে, মাঝে মাঝে নিজের ভাইয়ের প্রতি বিদ্বেষ উগরে দিতে শোনা যায় তাঁকে। সেই আলাগিরিই নাকি আগামী বছর বিধানসভা নির্বাচনের আগে নতুন করে তামিল রাজনীতিতে এন্ট্রি নিতে পারেন। সেটা নতুন দল গঠন করেও হতে পারে, আবার নিজের সমর্থকদের নিয়ে কোনও একটি দলের প্রতি সমর্থন ঘোষণা করেও হতে পারে। আগামী ২০ নভেম্বর নিজের সমর্থকদের নিয়ে বৈঠক ডেকেছেন আলাগিরি। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি। সামনেই তামিলনাড়ু সফরে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। সূত্রের খবর, অমিতের সেই সফরের সময়ই আলাগিরির সঙ্গে বিজেপির কথাবার্তা পাকা হয়ে যেতে পারে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, আলাগিরি নিজে অমিতের সঙ্গে সাক্ষাৎও করতে পারেন। যদিও, আলাগিরি শিবির সে কথা স্বীকার করেনি। তবে সূত্রের খবর, সরাসরি বিজেপিতে যোগ না দিলেও কলাইনর ডিএমকে নামের নতুন দল গড়তে পারেন আলাগিরি। এবং সেই দল আগামী বিধানসভা নির্বাচনে বিজেপিকে সমর্থন করতে পারে। সেটা হলেও যে বিজেপির জন্য বড় অগ্রগতি হবে, তা বলাই বাহুল্য।

[আরও পড়ুন: সন্ত্রাসের দিন ফেরাতে চাইছে গুপকার জোট! কাশ্মীরে ‘আন্তর্জাতিক’ ষড়যন্ত্রের অভিযোগ স্বরাষ্ট্রমন্ত্রীর]

প্রসঙ্গত, গত সাত বছরে কমবেশি দেশের সব বড় রাজ্যেই গুরুত্বপূর্ণ রাজনৈতিক শক্তি হিসেবে উঠে এসেছে বিজেপি। এবং অধিকাংশ ক্ষেত্রেই তারা প্রথম, দ্বিতীয় বা তৃতীয় শক্তি। ব্যতিক্রম শুধু কেরল আর তামিলনাড়ু। কেরল বরাবর বিজেপির রাজনৈতিক ভাবাদর্শকে প্রত্যাখ্যান করলেও সম্প্রতি সেরাজ্যে জমি তৈরি করা শুরু করেছে গেরুয়া শিবির। বাকি রইল তামিলনাড়ু। সম্প্রতি তামিলভূমেও নিজেদের প্রভাব বাড়াতে উঠে পড়ে লেগেছে গেরুয়া শিবির। ইতিমধ্যে অন্যান্য একাধিক রাজনৈতিক দল থেকে বহু নেতা গেরুয়া শিবিরে যোগ দিয়েছেন। এদের মধ্যে অন্যতম বড় নাম কংগ্রেসের খুশবু সুন্দর। এবার যদি এম কে আলাগিরি সত্যিই বিজেপিতে যোগ দেন, বা বিজেপিকে সমর্থন করেন, তাহলে সেটা তামিল রাজনীতিতে নতুন করে অক্সিজেন জোগাবে গেরুয়া শিবিরকে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement