১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘দেশের উন্নয়নের মডেল হয়ে উঠেছে গোয়া’, ভিডিও বৈঠকে প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: October 23, 2021 1:56 pm|    Updated: October 23, 2021 2:13 pm

Goa means nature, tourism, but today it also means new model of development, says PM Narendra Modi। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোয়া (Goa) মানে প্রকৃতি ও পর্যটন। কিন্তু আজ উন্নয়ন ও সম্মিলিত প্রয়াসের এক মডেল হয়ে উঠেছে গোয়া। শনিবার এভাবেই কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। শনিবার ‘আত্মনির্ভর ভারত স্বয়ংসম্পূর্ণ গোয়া’ যোজনার সুবিধাভোগীদের সঙ্গে কথা বলেছেন তিনি। এই কর্মসূচিতে অংশ নিয়ে শনিবার সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভাষণ দেন প্রধানমন্ত্রী। তখনই গোয়ার প্রশস্তি শোনা যায় তাঁর মুখে।

আগামী বছর গোয়ার বিধানসভা নির্বাচন। তার আগে এদিন এভাবেই প্রধানমন্ত্রীর মুখে শোনা গেল গোয়ার উন্নয়নের প্রসঙ্গ। এদিন প্রধানমন্ত্রী বলেন, গত দেড়-দুই বছরে গোয়া করোনার পাশাপাশি সাইক্লোন ও বন্যার প্রকোপেও পড়েছে। কিন্তু এই প্রতিকূলতার মধ্যেও রাজ্য ও কেন্দ্র সরকার যৌথভাবে ত্রাণকার্য চালিয়ে গিয়েছে।

[আরও পড়ুন: জ্বালানিমূল্যের বৃদ্ধির মধ্যেই এবার আগুন দেশলাইয়েও! ১৪ বছর পরে বাড়ছে দাম]

সেই সঙ্গে তিনি জানিয়ে দেন, ভারতের পর্যটন শিল্পের ক্ষেত্রে প্রধানতম কেন্দ্র গোয়া। আর সেই কারণেই ভারতীয় অর্থনীতিতে এর গুরুত্ব অপরিসীম। তাঁর মতে, গোয়ায় শহুরে ও গ্রাম্য দু’ধরনের সংস্কৃতিই এমন ভাবে মিলেমিশে রয়েছে যে তা অর্থনীতিকে আরও ঋদ্ধ করেছে। প্রধানমন্ত্রীর কথায়, ”আত্মনির্ভর ভারত গড়ে তুলতে যা যা প্রয়োজন তার সবই রয়েছে গোয়ায়।”

মহিলাদের জন্য কেন্দ্রীয় যে সব প্রকল্প রয়েছে সেগুলিও গোয়ায় খুব ভাল ভাবে কার্যকর করা গিয়েছে বলেই দাবি মোদির। তিনি এদিন জানিয়েছেন, কীভাবে তৃণমূল স্তরে সাফল্যের নজির গড়েছে গোয়া সেকথা এদিনে ভাষণে মনে করিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী। মোদি বলেন, নয়া পরিকাঠামোর সাহায্যে গোয়ায় কৃষক, পশুপালক ও মৎস্যজীবীদের উপার্জনও বাড়ছে। তাঁর ভাষণে এ প্রসঙ্গে বলতে গিয়ে প্রধানমন্ত্রী জানান, ”এবছর গোয়ার গ্রামীণ পরিকাঠামোর আধুনিকীকরণের তহবিল আগের তুলনায় ৫ গুণ বাড়ানো হয়েছে।”

[আরও পড়ুন: নরেন্দ্র গিরির মৃত্যুর পরে চাঞ্চল্যকর মোড়, ভেঙে গেল অখিল ভারতীয় আখড়া পরিষদ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে