BREAKING NEWS

১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

জ্বালানিমূল্যের বৃদ্ধির মধ্যেই এবার আগুন দেশলাইয়েও! ১৪ বছর পরে বাড়ছে দাম

Published by: Biswadip Dey |    Posted: October 23, 2021 1:00 pm|    Updated: October 23, 2021 1:00 pm

Matchboxes will be costlier from December। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে পেট্রল-ডিজেল (Petrol), অন্যদিকে গ্যাস সিলিন্ডার। সেই সঙ্গে নিত্য নৈমিত্তিক বাজারে আগুন। ফলে আমজনতার রোজকার বাজারদরের গ্রাফ চড়ছে হু হু করে। এই পরিস্থিতিতে এবার দাম বাড়ছে এমন এক বস্তুর, যেটির দাম গত ১৪ বছরে বাড়েনি। ২০০৭ সালে শেষবার দাম বেড়েছিল। এতদিন পরে ফের দাম বাড়তে চলেছে দেশলাইয়ের (Matches)। আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর হতে চলেছে সেই দাম।

কতটা দাম বাড়ছে দেশলাইয়ের? এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, ডিসেম্বর থেকেই দ্বিগুণ দাম হয়ে যাবে দেশলাইয়ের। এই মুহূর্তে এক বাক্স দেশলাইয়ের মূল্য ১ টাকা। এবার তা বেড়ে হচ্ছে ২ টাকা। প্রসঙ্গত, ২০০৭ সালের আগে দেশলাইয়ের একটি বাক্সের মূল্য ছিল ৫০ পয়সা। সেই সময় তা বাড়িয়ে ১ টাকা করা হয়েছিল। এতদিন অন্যান্য জিনিসপত্রের দাম বাড়লেও দেশলাইয়ের দাম বাড়েনি। অবশেষে সেটিরও দাম বাড়ছে।

[আরও পড়ুন: স্মার্টফোন কিনতে প্রয়োজন প্রচুর টাকা, শখ মেটাতে নিজের স্ত্রীকেই বিক্রি করল নাবালক!]

কিন্তু কেন বাড়ছে দাম? নির্মাতারা জানাচ্ছেন, দেশলাই তৈরি করতে ১৪ রকম কাঁচা মাল লাগে। এর মধ্যে লাল ফসফরাসের দাম ৪২৫ থেকে বেড়ে ৮১০ টাকা হয়েছে। মোমের মূল্য ৫৮ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা। দেশলাই বাক্সের বাইরের বোর্ড ৩৬ টাকা থেকে বেড়ে ৫৫ টাকা এবং ভিতরের বোর্ড ৩২ টাকা থেকে বেড়ে ৫৮ টাকা হয়েছে। পাশাপাশি কাগজ, সালফার, পটাশিয়াম ক্লোরেট, স্প্লিন্টসেরল দামও ১০ অক্টোবর থেকে বেড়ে গিয়েছে। ফলে আর পুরনো দামে দেশলাই বিক্রি করা সম্ভব হচ্ছে না।

‘ন্যাশনাল স্মল ম্যাচবক্স ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন’-এর সচিব ভিএস সথুরথিনম জানিয়েছেন, তাঁরা তাঁদের ইউনিট থেকে বিক্রয়মূল্য ৬০ শতাংশ বাড়িয়ে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছেন। ১২ শতাংশ জিএসটি ও পরিবহণ খরচ এই হিসেবের বাইরে রয়েছে। এর ফলে পাঁচটি মুখ্য দেশলাই নির্মাতা সংস্থার প্রতিনিধিদের সম্মতিক্রমে আগামী ডিসেম্বর থেকেই দেশলাইয়ের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: শীতের মরশুমে চড়ছে উত্তেজনার পারদ, সীমান্তে ১০০টি কামান মোতায়েন করল চিন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে