BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৮  সোমবার ১০ মে ২০২১ 

READ IN APP

Advertisement

সংকট মেটাতে বড় পদক্ষেপ কেন্দ্রের, সস্তা হচ্ছে অক্সিজেন সিলিন্ডার

Published by: Paramita Paul |    Posted: April 24, 2021 3:32 pm|    Updated: April 24, 2021 4:03 pm

oxygen

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে অক্সিজেন সংকট কাটাতে বড় পদক্ষেপ কেন্দ্রের। সংকট কাটানোর উপায় খুঁজতে শনিবার মন্ত্রিগোষ্ঠীর সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠকেই সিদ্ধান্ত হয়, অক্সিজেন (Oxygen) তৈরির উপকরণ ও সরবরাহের সরঞ্জামের আমদানিতে শুল্ক ও স্বাস্থ্য সেস মকুব করল কেন্দ্র। আগামী তিন মাসের জন্য এই নিয়ম কার্যকর থাকবে বলে জানানো হয়েছে। কোভিড ভ্যাকসিন উৎপাদনের সরঞ্জামের আমদানিতেও শুল্ক মকুবের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

 

করোনার দ্বিতীয় ধাক্কা সামাল দিতে নাজেহাল প্রশাসন। অক্সিজেনের অভাবে ভুগছে একাধিক হাসপাতাল। এমনকী, অক্সিজেনের অভাবে মৃত্যুও হচ্ছে রোগীদের। এই সংকট কাটাতে মরিয়া কেন্দ্রীয় সরকার। সেই উপায় খুঁজতে শনিবার উচ্চ পর্যায়ের বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই এই সিদ্ধান্ত হয়।

[আরও পড়ুন : অক্সিজেনের জন্য হাহাকার, অমৃতসরের হাসপাতালে মৃত্যু ৫ জনের, দিল্লিতে আরও তীব্র সংকট]

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, অক্সিজেন সরবরাহ স্বাভাবিক করতে বড় পদক্ষেপ করলে মোদি সরকার। অক্সিজেন উৎপাদন ও সরাবরাহের জন্য প্রয়োজনীয় সরঞ্জামের আমদানিতে শুল্ক ও স্বাস্থ্য সেসে ছাড় দেওয়া হল। ফলে অক্সিজেনের সিলিন্ডারের দাম অনেকটাই কমবে। সস্তা হবে অক্সিজেন সরবরাহ।  আগামী তিন মাস এই নিয়ম কার্যকর থাকবে। শুধুমাত্র অক্সিজেন নয়, করোনা ভ্যাকসিনের আমদানি শুল্কেও ছাড় দিল কেন্দ্র।  

 শ্বাস নেওয়ার উপায় নেই, অক্সিজেনের সংকট। তাই মৃ্ত্যুর আগের মুহূর্তে পর্যন্তও একটু শ্বাস নেওয়ার চেষ্টাও বৃথা গিয়েছে। করোনার (Coronavirus) দ্বিতীয় ধাক্কায় দেশে স্রেফ অক্সিজেনের অভাব বহুজনের মৃ্ত্যু ত্বরান্বিত করছে। অমৃতসরের হাসপাতালে অক্সিজেনের অভাব ৫ জনের করোনা রোগীর মৃত্যু হয়েছে বলে খবর। গত ৪৮ ঘণ্টা ধরে এই পরিস্থিতি সেখানকার। এমনকী, দিল্লিতেও ২০ জনের মৃত্যু হয়েছে বলে খবর। এমনকী, অক্সিজেনের অভাবে দিল্লির এইমসের জরুরি বিভাগ বন্ধ করে দেওয়া হয়েছে। এমন পরিস্থিতি কেন্দ্রের এই পদক্ষেপ যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। 

[আরও পড়ুন : নিউ ইন্ডিয়া! এবার ভারতে তৈরি হবে বিশ্বের বৃহত্তম পরমাণু শক্তি কেন্দ্র, জানাল ফরাসি সংস্থা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement