১৮ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৮ অগ্রহায়ণ  ১৪২৬  বৃহস্পতিবার ৫ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পেট্রল-ডিজেলের দাম নিয়ে যখন অস্বস্তিতে  মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত, তখনই সুখবরটি এল গয়নার বাজার থেকে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের আকাশছোঁয়া দামের মধ্যে একলাফে অনেকটা কমল সোনার দাম। সোনার পাশাপাশি ক্রমগত নিম্নমুখী রুপোর দামও। আপাতত গত ৫ মাসের মধ্যে সর্বনিম্ন গয়নার দাম।

[ফের কাঠগড়ায় দিল্লি, গায়কের বিরুদ্ধে লাগাতার ধর্ষণের অভিযোগ তরুণীর]

বৃহস্পতিবার নয়াদিল্লিতে একলাফে বিশুদ্ধ সোনার দাম কমেছে ১০ গ্রামে ২৫০ টাকা। দিল্লির স্বর্ণ ব্যবসায়ীরা জানাচ্ছেন ৯৯.৯ শতাংশ পর্যন্ত ৯৯.৫ শতাংশ সোনা দিয়ে তৈরি গয়নার দামে ১০ গ্রাম পিছু  ২৫০ টাকা দাম কমানো হয়েছে। আপাতত নয়াদিল্লিতে সোনার দাম ১০ গ্রামে ৩০ হাজার ৮০০ টাকা।  রুপোর দাম কমেছে কেজিপ্রতি ৬২০ টাকা। আপাতত রাজধানীতে রুপো বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৩৯ হাজার ২০০ টাকায়। তবে, বছরের  এই সময় সোনা বা রুপোর দাম কমাটা অস্বাভাবিক কিছু নয় বলেই মনে করছেন বিশ্লেষকরা।

[বেসরকারিকরণের ছোঁয়া ইসরোতে, স্যাটেলাইট তৈরির বরাত অন্য সংস্থাকেও]

আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমার পাশাপাশি ভারতীয় বাজারে গয়নার চাহিদা কমার জন্যই মূলত দাম কমছে। গত মঙ্গলবার আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমেছিল ১ শতাংশ। গতবছরের জুলাই মাসের পর থেকে যা সর্বনিম্ন। রুপোর দাম কমার পিছনে মূলত বাণিজ্যিক ক্ষেত্রে এর চাহিদা কমা এবং কয়েন প্রস্তুতকারী সংস্থাগুলির মধ্যে চাহিদা কমে যাওয়াকে দায়ী করছেন ব্যবসায়ীরা। যে হারে সোনার দাম কমছে তাতে এই সপ্তাহের শেষপর্যন্ত সোনার গয়না দশগ্রাম প্রতি ২৯ হাজার ৫০০ টাকাতেই নেমে আসতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। বিশেষজ্ঞদের মধ্যে আগস্টের আগে পর্যন্ত সোনার দাম আর নতুন করে বাড়ার কোনও সম্ভাবনা নেই। কারণ উৎসবের মরশুম শুরু হতে এখনও মাস তিনেক বাকি। সেপ্টেম্বরের শুরু থেকে দিওয়ালির কেনাকাটা শুরু হবে, তাছাড়া বিয়ের মরশুম শুরু হতে হতে সেই অক্টোবর। বিশ্লেষকরা মনে করছেন, আগস্ট মাস থেকে চাহবিদা বাড়বে গয়নার। কারণ, আগস্ট থেকেই দিওয়ালি এবং বিয়ের মরশুমের জন্য আগাম কেনাকাটা শুরু হয়। ততদিন পর্যন্ত দাম নিম্নমুখীই থাকবে।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং