BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কর্মক্ষেত্রে যৌন হয়রানি রুখতে পদক্ষেপ, কমিটি গঠন কেন্দ্রের

Published by: Sayani Sen |    Posted: October 24, 2018 7:46 pm|    Updated: October 24, 2018 7:46 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: #MeToo ঝড় বইছে গোটা দেশে৷ তাবড় তাবড় বলি সেলেবদের যেমন নাম জড়িয়েছে, তেমনই আবার এই ঝড় আছড়ে পড়েছে রাজনৈতিক মহলেও৷ একের পর এক যৌন নিগ্রহের অভিযোগ সামনে আসার পরই বাধ্য হয়ে পদত্যাগ করেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী এম জে আকবর৷ পরিস্থিতি বুঝে তাই এবার আসরে নামল কেন্দ্র৷ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে একটি বিশেষ কমিটি গড়া হয়েছে। কর্মক্ষেত্রে মহিলাদের নিরাপত্তার দিকটি খতিয়ে দেখবেন তাঁরা। যৌন নিগ্রহ প্রতিরোধে পদক্ষেপ নেওয়াই হবে এই কমিটির কাজ। প্রয়োজনে পুরনো আইন বদলে ফেলার বিষয়েও সুপারিশ করবে এই কমিটি।

[#MeToo কলঙ্কিতদের সঙ্গে কাজ নয়, ঘোষণা মহিলা পরিচালক ব্রিগেডের]

রাজনাথ সিংয়ের নেতৃত্বাধীন এই কমিটিতে রয়েছেন পরিবহণ মন্ত্রী নীতিন গড়করি, প্রতিরক্ষা মন্ত্রী নির্মলা সীতারমণ এবং নারী ও শিশু কল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী। এই কমিটি মূলত কর্মক্ষেত্রে যৌন নিগ্রহের হাত থেকে মহিলাদের সুরক্ষিত রাখার কাজ করবে৷ এছাড়াও বর্তমানে যে সমস্ত আইন এবং প্রাতিষ্ঠানিক কাঠামো রয়েছে, সেগুলি খতিয়ে দেখবে ওই কমিটি। কোনওরকম আইন সংশোধনের প্রয়োজন হলে সেই মতো সুপারিশ করবেন কমিটির সদস্যরা। যাতে কোনওভাবেই মহিলারা কর্মস্থলে যৌন হেনস্তার শিকার না হন, তা নিশ্চিত করবে মন্ত্রীদের নিয়ে তৈরি ওই কমিটি।

[এবার অভিনেত্রীর বিরুদ্ধে #MeToo, ফাঁসলেন কঙ্গনা]

সদ্যই দেশজুড়ে চলছে #MeToo আন্দোলন। তনুশ্রী দত্ত প্রথম এই আন্দোলনে বীজ পোঁতেন৷ এখনও চলছে সেই আন্দোলন৷ একের পর এক বিশিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে যৌন নিগ্রহ এমনকি ধর্ষণের অভিযোগ এনেছেন মহিলারা। শুধু বি-টাউনে থমকে নেই আন্দোলনের ঝড়৷ বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী এম জে আকবরের বিরুদ্ধে হেনস্তার অভিযোগ করেন তাঁর এক সময়ের সহকর্মীরা। যার জেরে বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিতে হয় তাঁকে। এম জে আকবরকে নিয়ে অস্বস্তিতে পড়তে হয়েছিল সরকারকেও। সেই ক্ষতে প্রলেপ দিতেই কেন্দ্রের এই উদ্যোগ বলে দাবি ওয়াকিবহাল মহলের।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement