BREAKING NEWS

২ মাঘ  ১৪২৮  রবিবার ১৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার গুগল ডুডলে শ্রদ্ধা বাঙালি মহিলা বিজ্ঞানীকে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 23, 2017 5:33 am|    Updated: September 23, 2017 5:43 am

Google Celebrates Asima Chatterjee's Birthday with a doodle

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  জন্মশতবার্ষিকীতে এক বাঙালি মহিলা বিজ্ঞানীকে শ্রদ্ধাজ্ঞাপন করল সার্চ ইঞ্জিন গুগল। অসীমা চট্টোপাধ্যায়ের জন্মদিনে গুগলের হোমপেজে ফুটে উঠল বিশেষ ডুডল।

[স্বাধীনতা দিবসের উপহার, ভারতের তেরঙ্গায় রঙিন গুগল ডুডল]

বিশ্বের জনপ্রিয়তম সার্চ ইঞ্জিন গুগল। বছরের বিশেষ বিশেষ দিনে ডুডল তৈরি করে থাকে এই মার্কিন সংস্থা। আবার বিশেষ কোনও ব্যক্তির জন্মদিন বা মৃত্যুদিনেও গুগলের ডুডল নজর কাড়ে গোটা বিশ্বের। ঠিক যেমন ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের দিনে তেরঙ্গার ছোঁয়া লেগেছিল গুগলের ডুডলে, তেমনি বাঙালি মহিলা বিজ্ঞানী অসীমা চট্টোপাধ্যায়ের জন্মদিনেও ডুডল বানিয়ে শ্রদ্ধার্ঘ্য জানাল গুগল। কেমন ডুডল বানিয়েছে গুগল?  গুগলের হোমপেজটি খুললে দেখা যাবে, সবুজ রঙে রাঙানো অসীমা চট্টোপাধ্যায়ের হাসিমুখের ছবি। চার ঠিক পাশেই  ‘কেমিক্যাল বন্ড’-এর আদলে তৈরি করা হয়েছে গুগলের লোগো।

[নেতাজি সম্পর্কে বিস্ফোরক তথ্য ফাঁস করল সহায় কমিশন]

কিন্তু, কে এই অসীমা চট্টোপাধ্যায়?  ১৯১৭ সালের ২৩ সেপ্টেম্বর কলকাতায় জন্ম হয় অসীমার। ১৯৩৬ সালে কেমিস্ট্রিতে অনার্স নিয়ে স্কটিশচার্চ কলেজ থেকে স্নাতক হন তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করার পর, আচার্য প্রযুল্লচন্দ্র রায় ও এন এস বসুর নেতৃত্বে অর্গ্যানিক কেমিস্ট্রি নিয়ে গবেষণা শুরু করেন অসীমা চট্টোপাধ্যায়। ১৯৪৪ সালে দ্বিতীয় ভারতীয় মহিলা হিসেবে বিজ্ঞানে ডক্টরেট ডিগ্রি লাভ করেন তিনি। অসীমা চট্টোপাধ্যায়ের আবিষ্কৃত একটি উপাদান এখন কেমোথেরাপিতে ব্যবহার করা হয়। পরবর্তীকালে এই প্রতিভাময়ী বাঙালি বিজ্ঞানীর হাত ধরেই লেডি ব্রাবর্ন কলেজে কেমিস্ট্রি বিভাগ চালু হয়। প্রথম মহিলা হিসেবে ইন্ডিয়ান সায়েন্স কংগ্রেসের জেনারেল প্রেসিডেন্টও নির্বাচিত হয়েছিলেন অসীমা চট্টোপাধ্যায়। ২০০৬ সালে কলকাতাতেই প্রয়াত হন তিনি।

[এবার বেনামি সম্পত্তির হদিশ দিলেই মিলবে এক কোটি টাকা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে