BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২২ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

কেন্দ্রের পেনশন প্রকল্পের জন্য বাধ্যতামূলক আধার, ঘোষণা অর্থমন্ত্রকের

Published by: Subhajit Mandal |    Posted: December 26, 2019 8:40 pm|    Updated: September 8, 2020 2:03 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কেন্দ্রীয় সরকারের পেনশন প্রকল্পের জন্য বাধ্যতামূলক করা হল আধার কার্ড। প্রধানমন্ত্রী ভায়া বন্দনা নামের প্রকল্পের অধীনে প্রবীণ নাগরিকদের পেনশন সুনিশ্চিত করা হয়। গত ২৩ ডিসেম্বরের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবার থেকে যাঁরা যাঁরা এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন বা পেতে চান, তাঁদের প্রত্যেককে আধার কার্ডের তথ্য দিতে হবে। যাঁদের আধার কার্ড নেই, তাঁদেরও দ্রুত আধারের জন্য আবেদন করতে হবে।


প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনা (Pradhan Mantri Vaya Vandana Yojana) একটি পেনশন প্রকল্প। এই প্রকল্পের অধীনে প্রবীণ নাগরিকরা প্রতি বছর মূল বিনিয়োগের ৮ শতাংশ ফেরত দেওয়া হয়। এলআইসির অধীনে এই প্রকল্পটি চালানো হয়। প্রতিটি পরিবার সাড়ে সাত থেকে ১৫ লক্ষ টাকা পর্যন্ত এই প্রকল্পে বিনিয়োগ করতে পারে। এর ফলে মাসিক ১০ হাজার টাকা পর্যন্ত পেনশন পাওয়া যায়। ২৩ তারিখ অর্থমন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়েছে, এবার থেকে যে বা যারা প্রধানমন্ত্রী ভায়া বন্দনা যোজনার সুবিধা পাচ্ছেন, তাঁদের প্রত্যেককে আধার কার্ডের তথ্য জমা দিতে হবে। একই সঙ্গে যাঁরা যাঁরা এই প্রকল্পের সুবিধা নিতে চান, তাঁদেরও আধার কার্ড জমা দিতে হবে। কারও আধার কার্ড না থাকলে, তাঁকে দ্রুত আধার কার্ডের জন্য আবেদন করতে হবে। যদি  এই যোজনার সুবিধাপ্রাপ্ত কারও তথ্য বা বায়োমেট্রির সমস্যার জন্য আধার কার্ড তৈরিতে সমস্যা দেখা যায়, তাহলে একটি বিশেষজ্ঞ দল তাঁদের সাহায্য করবে।

PMVVAY-V

[আরও পড়ুন: ঘুরপথে এনআরসির ফন্দি আঁটছে মোদি-শাহ! হুঁশিয়ারি প্রশান্ত কিশোরের ]

উল্লেখ্য, আধার কার্ড বাধ্যতামূলক করা নিয়ে ইতিমধ্যেই জাতীয় রাজনীতিতে বিস্তর জলঘোলা হয়েছে। মোদি সরকারের আধার কার্ড বাধ্যতামূলক করা নিয়ে বিরোধীরা প্রশ্ন তুলেছে। আদালতে মামলা হয়েছে। সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়ে জানিয়ে দিয়েছে আধার কার্ড বাধ্যতামূলক নয়। তবে, কেন্দ্রীয় সরকারি প্রকল্পের ক্ষেত্রে কেন্দ্র চাইলেই, তা বাধ্যতামূলক করতে পারবে। আইনের সেই ফাঁক গলেই আধার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement