BREAKING NEWS

২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

হাতে মাত্র সাতদিন, আধার-প্যান লিংক না করালে পড়তে হবে মহাফ্যাসাদে

Published by: Subhajit Mandal |    Posted: December 25, 2019 4:11 pm|    Updated: December 25, 2019 10:16 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার-প্যান লিংক করার সময়সীমা মাত্র ৭ দিন। আগামী ৩১ ডিসেম্বরের আগেই আধার কার্ডের (Adhaar Card) সঙ্গে প্যান কার্ডের (Pan Card) সংযুক্তিকরণ করতে হবে। এই ডেডলাইনের মধ্যে লিংক করাতে না পারলে, গ্রাহকদের প্যান কার্ড অকেজো হয়ে যাবে। সেক্ষেত্রে যে সমস্ত ক্ষেত্রে প্যান কার্ড আবশ্যক, সেই সব ক্ষেত্রগুলিতে সমস্যায় পড়তে হতে পারে।

aadhar-web

প্রাথমিকভাবে গতবছর ৩০ জুন আধার ও প্যান কার্ড সংযুক্তিকরণের শেষ তারিখ হিসেবে নির্ধারণ করা হয়েছিল। তবে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্টর ট্যাক্সেস-এর (সিবিডিটি) তরফে ডেডলাইন বাড়িয়ে দেওয়া হয়। নির্দেশিকা জারি করে বলা হয়, ২০১৯ সালের ৩১ মার্চের মধ্যে আধার কার্ড ও প্যান কার্ডের সংযুক্তি করতেই হবে। তারপর সংযুক্তিকরণের সময়সীমা আরও  ছ’মাস বাড়িয়ে ৩০ সেপ্টেম্বর করা হয়। তাতেও অধিকাংশ নাগরিক দুই গুরুত্বপূর্ণ নথি সংযুক্তিকরণ না করানোয় ডেডলাইন আরও বাড়ানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। এবারে নতুন ডেডলাইন করা হয় ৩১ ডিসেম্বর ২০১৯। যার আর মাত্র ৭দিন বাকি। এর আগে সাতবার আধার-প্যান সংযোগের ডেডলাইন বাড়ানো হলেও, এবারে এখনও পর্যন্ত তেমন কোনও সিদ্ধান্ত ঘোষণা করা হয়নি কেন্দ্রের তরফে। তাই, নিয়ম অনুযায়ী, আগামী ১ জানুয়ারি থেকেই প্যান কার্ড অকেজো হয়ে যাবে। ফলে, যে সমস্ত লেনদেনের ক্ষেত্রে প্যান কার্ড আবশ্যক, সেই সমস্ত লেনদেন অসুবিধায় পড়তে হবে গ্রাহকদের। শুধু তাই নয়, প্যান কার্ড না থাকায় অগ্রিম আয়করও দেওয়া যাবে না।

PAN card

[আরও পড়ুন: ছত্তিশগড়ের পুরভোটে জোর টক্কর, বিজেপির চেয়ে এগিয়ে কংগ্রেস]

তাই আগামী সাতদিনের মধ্যে প্যান-আধার সংযোগ করে নেওয়ায় ভাল। অনলাইনে সংযুক্তিকরণের প্রক্রিয়াও খুব একটা কঠিন নয়। অনলাইনে আয়কর দপ্তরের সরকারি পোর্টালে গিয়ে লগ ইন করে। বা শুধুমাত্র আয়কর দপ্তরের হোম পেজে গিয়ে ‘লিংক আধার’  অপশনটি ক্লিক করে।
অনলাইনে আধার ও প্যান সংযোগ করাতে ক্লিক করুন এই লিংকে:

https://www1.incometaxindiaefiling.gov.in/e-FilingGS/Services/LinkAadhaarHome.html

[আরও পড়ুন: পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ইঙ্গিত! কাশ্মীর থেকে ৭ হাজার সেনা প্রত্যাহার করল কেন্দ্র]


অফলাইনেও দু’ভাবে আধার ও প্যান লিংক করা যায়। প্রথমত, কোনও তথ্য মিত্র কেন্দ্রে গিয়ে অ্যানেক্সচার-১ ফর্ম ভরতি করে। দ্বিতীয়ত এসএমএসের মাধ্যমে। আপনার মোবাইল থেকে লিখুন, ইউআইডিপ্যান (স্পেস) আপনার আধার নম্বর (স্পেস) প্যান নম্বর। তারপর এসএমএসটি ৫৬৭৬৭৮ বা ৫৬১৬১ নম্বরে পাঠিয়ে দিন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement