Advertisement
Advertisement
PAN Aadhaar Card

ফের প্যান-আধার সংযুক্তিকরণের সময়সীমা বাড়ছে? নয়া সিদ্ধান্তের পথে কেন্দ্র

৩১ মার্চের মধ্যেই সংযুক্তিকরণ শেষ করার নির্দেশ দিয়েছিল কেন্দ্র।

Government likely to extend PAN and Aadhaar card linking deadline, may cost fine | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:March 28, 2023 9:46 am
  • Updated:March 28, 2023 10:07 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল, চলতি মাসের মধ্যেই প্যান কার্ড (PAN Card) ও আধার কার্ড (Aadhaar Card) লিংক করিয়ে নিতে হবে। আর বাড়ানো যাবে না এই সময়সীমা। এহেন সিদ্ধান্তের ফলে বিপাকে পড়েন বহু সাধারণ মানুষ। অল্প সময়ের মধ্যে সংযুক্তিকরণের প্রক্রিয়া শেষ করতে নাজেহাল হয়েছেন অনেকেই। এহেন পরিস্থিতিতে সূত্রের খবর, আরও একবার এই সময়সীমা বাড়ানোর কথা ভাবছে কেন্দ্র।

২০২২ সালের ৩১ মার্চের মধ্যেই এই সংযুক্তিকরণ করে ফেলতে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। এক বছরের সেই সময়সীমা বাড়লেও তার জন্য জরিমানা ধার্য করা হয়। ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার টাকা জরিমানর নির্দেশ দেয় কেন্দ্র। যদিও এই পদক্ষেপ ঘিরে সমালোচনার মুখে পড়েছে সরকার। লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরি চিঠি লেখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। আধার কার্ড ও প্যান কার্ডের সংযুক্তিকরণের সময় বাড়াতে অনুরোধ করেন তিনি।

Advertisement

[আরও পড়ুন: উপাচার্যের বিরুদ্ধে রাষ্ট্রপতিকে চিঠি লেখার ‘শাস্তি’, ৭ অধ্যাপককে শোকজ বিশ্বভারতীর]

সরকারি সূত্র মারফত জানা গিয়েছে, কয়েকদিনের মধ্যেই নতুন নির্দেশিকা জারি করতে পারে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস। সেখানে এই সংযুক্তিকরণের সময় বাড়ানোর কথাই ঘোষণা করা হবে। ৩১ মার্চের পর আরও দুই-তিন মাস পর্যন্ত এই প্রক্রিয়া সম্পন্ন করা যেতে পারে। যদিও জরিমানা লাগবে এই কজের জন্য। বর্তমানে প্যান কার্ডম ও আধার কার্ড লিংক করতে গেলে এক হাজার টাকা জরিমানা দিতে হয়। সময়সীমা বাড়লে জরিমানার অঙ্কও বাড়তে পারে বলে ধারণা ওয়াকিবহাল মহলের।

Advertisement

নির্দিষ্ট সময়ের মধ্যে এই কাজ শেষ না হলে প্যান কার্ডের কার্যকারিতা নষ্ট হয়ে যাবে বলেই নির্দেশিকা জারি করা হয়েছিল। দু’টি কার্ডের সংযুক্তিকরণ না থাকলে আইটি ফাইলের মতো গুরুত্বপূর্ণ কাজ করা যাবে না। তার ফল ভুগতে হবে আয়করদাতাদের। ইতিমধ্যেই চারবার এই সময়সীমা বৃদ্ধি করেছে কেন্দ্র। কয়েকদিনের মধ্যেই ফের সময়সীমা বাড়ানো হতে পারে বলেই খবর। 

[আরও পড়ুন: এবার আমেরিকার স্কুলে হামলা রূপান্তরকামী বন্দুকবাজের, মৃত তিন শিশু-সহ ৬]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ