BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

মে, জুন মাসে বিনামূল্যে মিলবে রেশন, করোনা পরিস্থিতিতে বড় ঘোষণা কেন্দ্রের

Published by: Biswadip Dey |    Posted: April 23, 2021 3:39 pm|    Updated: April 23, 2021 5:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের করোনা (Coronavirus) পরিস্থিতিতে বড় ঘোষণা কেন্দ্রের। আগামী মে ও জুন মাসে ‘প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা’য় বিনামূল্যে খাদ্যশস্য দেওয়ার কথা ঘোষণা করল সরকার। এদিকে করোনা অতিমারীতে (Pandemic) সবচেয়ে খারাপ পরিস্থিতি যে ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের, সেই সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে শুক্রবারই ভারচুয়াল বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই আলোচনায় প্রবল ভাবে উঠে এল দেশজুড়ে হাসপাতালগুলিতে অক্সিজেনের জন্য হাহাকারের প্রসঙ্গ। প্রধানমন্ত্রী সকলকে এব্যাপারে দ্রুত পদক্ষেপের আশ্বাস দিয়েছেন।

বিনামূল্যে রেশন দেওয়ার ব্যাপারে ঠিক কী জানিয়েছে কেন্দ্র? জানা যাচ্ছে, দেশের সমস্ত দারিদ্রসীমার নিচে থাকা মানুষকে মে ও জুন মাসে ৫ কেজি করে খাদ্যশস্য দেওয়া হবে। এর ফলে প্রায় ৮০ কোটি ভারতীয় উপকৃত হবেন। এই রেশন বাবদ কেন্দ্রীয় সরকারের খরচ পড়বে ২৬ হাজার কোটি টাকা। 

[আরও পড়ুন: করোনা যুদ্ধে এবার শামিল রাম মন্দির তহবিল, অনুদানের অর্থে গড়া হবে অক্সিজেন প্লান্ট]

এদিকে আজই ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী। বৈঠকে তিনি বলেন, সম্ভাব্য সব রকম উপায়েই অক্সিজেনের ট্যাঙ্কারগুলিকে যাতে দ্রুত হাসপাতালগুলিতে পৌঁছে দেওয়া যায় তার ব্যবস্থা করছে কেন্দ্র। এপ্রসঙ্গে অক্সিজেন এক্সপ্রেসের কথাও বলেন তিনি। এরই পাশাপাশি খালি অক্সিজেন ট্যাঙ্কারগুলিকে দ্রুত সরিয়ে নিয়ে যাওয়ার জন্য বিমান ব্যবহার করা হচ্ছে বলেও জানান প্রধানমন্ত্রী। এরই পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ২৩টি মোবাইল অক্সিজেন প্লান্ট নিয়ে আসা হবে জার্মানি থেকে। এক সপ্তাহের মধ্যেই প্লান্টগুলি চলে আসবে ভারতে। 

এছাড়া স্বাস্থ্যমন্ত্রক যে প্রতি মুহূর্তে রাজ্যগুলির সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে যোগাযোগ রেখে চলেছে তা জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানান, সারাক্ষণই পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে। এই কঠিন সময়ে সব রাজ্যগুলিকে কাঁধে কাঁধ মিলিয়ে কোভিড পরিস্থিতির মোকাবিলা করার আহ্বান জানান মোদি। 

[আরও পড়ুন: হিসাব বহির্ভূত সম্পত্তির অভিযোগ, অনুব্রত মণ্ডলকে নোটিস আয়কর দপ্তরেরর]   

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement