BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ২৭ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আপনার স্মার্টফোনের তথ্য এবার সুরক্ষিত রাখবে কেন্দ্রই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: August 24, 2017 7:06 am|    Updated: October 3, 2019 6:38 pm

Government to make new rules to protect your smartphone data

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মার্টফোন থেকে তথ্য চুরি যাওয়ার আশঙ্কায় ভুগছেন? আর চিন্তা নেই! কারণ, এবার কেন্দ্রীয় সরকারই আপনার স্মার্টফোন থেকে ব্যক্তিগত ও আর্থিক দিক থেকে জরুরি তথ্য চুরি যাওয়া রুখতে আসরে নামছে। মোবাইল হ্যান্ডসেট নির্মাতাদের জন্য নয়া কঠোর নির্দেশিকা আনতে চলেছে কেন্দ্র। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রকের এক শীর্ষকর্তাকে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে।

আগামী সপ্তাহেই নয়া ‘সাইবার সিকিউরিটি স্ট্যান্ডার্ড’ ঘোষণা করতে চলেছে কেন্দ্র। একজন স্মার্টফোন ইউজার কীভাবে নিজের তথ্যকে সুরক্ষিত রাখতে পারেন সেদিকে বিশেষ নজর দিয়েই নয়া বিধি আনা হচ্ছে। বিদেশে সার্ভার বসিয়ে ভারত থেকে দেদার তথ্য পাচারের মতো গুরুতর অভিযোগের এবার সুরাহা মিলবে বলে মনে করছে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তি মন্ত্রক। মন্ত্রকের এক শীর্ষকর্তা বলছেন, ‘মোবাইল ডিভাইস থেকে তথ্য চুরি ঠেকাতে নয়া সরকার বদ্ধপরিকর। গত কয়েক বছরে ভারতে প্রচুর স্মার্টফোন বিক্রি হয়েছে, বেড়েছে ইন্টারনেট ব্যবহারকারীদের সংখ্যাও। তাই এবার দরকার বাড়তি সতর্কতা। পাশাপাশি নোট বাতিলের পর থেকেই কেন্দ্র নগদহীন লেনদেনের দিকে ঝুঁকেছে। সেক্ষেত্রে মোবাইল ওয়ালেট বা ডিজিটাল লেনদেনের জন্যও গ্রাহকের মোবাইল ফোন সুরক্ষিত থাকাটা জরুরি।’

[মাত্র ৫০০ টাকার বিনিময়ে আজ থেকে শুরু হচ্ছে JioPhone-এর বুকিং]

ভারতীয় ইউজারদের মোবাইল থেকে তথ্য চুরির সবচেয়ে বেশি অভিযোগ উঠেছে চিনা মোবাইল নির্মাতাদের বিরুদ্ধে। কেন্দ্র মনে করছে, ডোকলাম সীমান্ত নিয়ে দুই দেশের দ্বন্দ্বের মধ্যে ভারতকে বেকায়দায় ফেলতে সাধারণ মানুষের মোবাইল থেকে ব্যাঙ্কিং সংক্রান্ত তথ্য ও সেনা-জওয়ানদের স্মার্টফোন থেকে প্রতিরক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে পারে চিন। তথ্য চুরি রুখতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও টেলিকম মন্ত্রকের অধীনে দু’টি উচ্চপদস্থ কমিটি গঠন করে কেন্দ্র। সেই কমিটির সুপারিশ মেনেই এবার চিনা হ্যান্ডসেট প্রস্তুতকারক সংস্থাগুলির উপর এবার কড়া বিধিনিষেধ আরোপ করতে চলেছে কেন্দ্র। ভিভো, ওপ্পো, শাওমি, হুয়েই, জিওনি, ওয়ানপ্লাস-সহ ৩০টি সংস্থাকে নোটিস ধরাতে চলেছে কেন্দ্র। এবার থেকে ওই সংস্থাগুলিকে কেন্দ্রের নির্দেশ মোতাবেক মোবাইল ফোনের নিরাপত্তার দিকে বিশেষ নজর দিতে হবে। নোটিস পাবে স্যামসাং ও অ্যাপলের মতো সংস্থাও। এছাড়াও ভারতীয় সংস্থা যেমন মাইক্রোম্যাক্স, কার্বন ও লাভাকেও নোটিস পাঠানো হবে। কোনও স্মার্টফোন বিক্রির সময় কী কী প্রি-লোডেড অ্যাপস, কোন অপারেটিং সিস্টেম দেওয়া হচ্ছে গ্রাহকদের-সেই সংক্রান্ত খুঁটিনাটি তথ্যও এবার স্পষ্টভাবে কেন্দ্রকে জানাতে হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে