BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনে স্থগিত EMI-এর উপর ধার্য হওয়া সুদ মেটাবে কেন্দ্র, জারি নির্দেশিকা

Published by: Paramita Paul |    Posted: October 24, 2020 5:38 pm|    Updated: October 24, 2020 5:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কল্পতরু অর্থমন্ত্রক। উৎসবের মরশুমে মধ্যবিত্তদের জন্য বড় সুখবর শোনাল কেন্দ্র সরকার। লকডাউনে স্থগিত ইএমআই-এর উপর ধার্য করা সুদ মেটাবে কেন্দ্র সরকার। শনিবার এ নিয়ে বিজ্ঞপ্তি জারি করে অর্থমন্ত্রক। তবে সেই ঋণের পরিমাণ ২ কোটি টাকার বেশি হলে এই সুবিধা মিলবে না। ঘোষণা আগেই ছিল। এবার সরকারিভাবে বিজ্ঞপ্তি জারি করা হল।

লকডাউনের সময় মধ্যবিত্তকে স্বস্তি দিয়ে ৬ মাসের জন্য মেয়াদি ঋণের ইএমআই স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। সেইমতো ওই ছ’মাসের জন্য ইএমআই স্থগিতও করে দেয় একাধিক রাষ্ট্রায়ত্ত ও কিছু বেসরকারি ব্যাংক। কিন্তু কিছুদিন আগেই ব্যাংক ঋণের কিস্তি স্থগিত করা সংক্রান্ত একটি মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। অভিযোগ ওঠে স্থগিত থাকা EMI-এর উপর আরও সুদ চাপাচ্ছে ব্যাংকগুলি। ফলে গ্রাহকরা চূড়ান্ত সমস্যায় পড়ছেন। এমন পরিস্থিতি এই বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্র। আজকের নির্দেশিকায় বলা হয়েছে, যাঁরা মোরেটোরিয়ামের সুবিধা নেননি, বা আংশিক সুবিধা নিয়েছিলেন, তাঁরাও এই প্রকল্পের আওতায় আসতে পারেন। এই সময়কালে যে ঋণগ্রহীতা মোরাটোরিয়ামের সুবিধা নিয়েছেন, তাঁর দেওয়া যৌগিক সুদ এবং সরল সুদের পার্থক্য বিবেচনা করেই বাড়তি টাকা ফিরিয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন : করোনা আবহে বাড়ল আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা]

ওই নির্দেশিকা অনুযায়ী, এই প্রকল্পটিতে নির্দিষ্ট ঋণগ্রহীতারা ১ মার্চ থেকে ৩১ আগস্টের মেয়াদে এই সুবিধা পেতে পারেন। ক্ষুদ্র ও কুটির শিল্পের সঙ্গে জড়িত, শিক্ষা, গাড়ি, বাড়ি, ক্রেডিট ক্রার্ডের বকেয়া টাকার মতো ক্ষেত্রে এই সুবিধা মিলবে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, যাঁরা ২৯ ফেব্রুয়ারির আগে ২ কোটি টাকা পর্যন্ত ঋণ নিয়েছিলেন তাঁরা এই প্রকল্পের আওতায় পড়তে পারেন। সরকারে এই ঘোষণায় লাভবান হবে ক্ষুদ্র ও কুটির শিল্প ও মধ্যবিত্তরা। 

[আরও পড়ুন : যাত্রীদের লাগেজ বহনের হ্যাপা দূর করতে রেলের নয়া পরিষেবা ‘ব্যাগ অন হুইল’]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement