BREAKING NEWS

১০ আষাঢ়  ১৪২৮  শুক্রবার ২৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিড টিকার জন্য কি আধার কার্ড বাধ্যতামূলক? কী জানাল কেন্দ্র?

Published by: Paramita Paul |    Posted: May 16, 2021 9:50 am|    Updated: May 16, 2021 12:35 pm

Govt clarifies is Aadhaar must for Corona vaccine or not| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা চিকিৎসা কিংবা টিকাকরণে (COVID-19 Vaccine) কি বাধ্যতামূলক আধার কার্ড? আধার কার্ড (Aadhaar Card) বা আধার নম্বর না থাকলে কি টিকা পাওয়া যাবে না? আধার নম্বর না থাকলে কি কোভিড আক্রান্ত হয়েও হাসপাতালে মিলবে না চিকিৎসা? দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই প্রশ্ন উঠছিল। এমনকী, কোথাও কোথাও এধরনের ঘটনাও ঘটছিল। এর মাঝেই করোনার চিকিৎসা বা কোভিড টিকাকরণে আধার কার্ডের ব্যবহার নিয়ে বিবৃতি দিল কেন্দ্র। কী জানাল তারা?

এ প্রসঙ্গে কেন্দ্রের তরফে Unique Identification Authority of India জানিয়েছে, আধার নম্বর বা কার্ড না থাকার অছিলায় কাউকে অত্যাবশকীয় পরিষেবা বা জরুরি পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না। আধার না থাকলে কী করতে হবে তা নির্দিষ্ট করে নিয়মে বলা রয়েছে, প্রয়োজনে সেই নিয়ম মেনে কাজ করতে হবে। অর্থাৎ, কোভিড টিকাকরণ কিংবা করোনার চিকিৎসার জন্য আধার কার্ড থাকা বাধ্যতামূলক নয়। কোনও চিকিৎসাকেন্দ্র আধার না থাকার অছিলায় রোগীকে ফিরিয়ে দিতে পারবে না। আর কেউ ফিরিয়ে দিলে, তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া যেতে পারে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ওঠা অভিযোগ নিরসন করতেই সরকারিভাবে এই বিবৃতি জারি করা হল বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: সঠিক পরিসংখ্যান প্রকাশ করা হচ্ছে না! করোনা নিয়ে রাজ্যগুলিকে দুষলেন প্রধানমন্ত্রী]

আধার না থাকলে কীভাবে মিলবে কোভিড চিকিৎসা বা ভ্যাকসিন? কেন্দ্র জানাচ্ছে, টিকা বা চিকিৎসা পেতে দেশে বৈধ এমন পরিচয়পত্র প্রয়োজন। তা আধার কার্ড না হলেও চলবে। বদলে ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড. পাসপোর্ট, পেনসন পাসবুক, এপিআর স্মার্ট কার্ড বা ভোটার আইডিও যথেষ্ট। উল্লেখ্য, টিকাকরণের জন্য কো-উইন বা আরোগ্য সেতু অ্যাপে নাম নথিভুক্ত করতেও আধার বাধাযতামূলক নয়। বদলে অন্যান্য পরিচয়পত্র ব্যবহার করলেও চলবে।

[আরও পড়ুন: সরকার চাইলে ২-৩ মাসেই সবাইকে টিকা দেওয়া সম্ভব, বলছেন দেবী শেঠি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement