BREAKING NEWS

৩১ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

সরকার চাইলে ২-৩ মাসেই সবাইকে টিকা দেওয়া সম্ভব, বলছেন দেবী শেঠি

Published by: Subhajit Mandal |    Posted: May 16, 2021 8:46 am|    Updated: May 16, 2021 8:46 am

India needs to vaccinate just 51 cr people, possible in 2-3 months, says Dr Devi Shetty

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টিকাকরণ নিয়ে এতদিন বিরোধীরা কেন্দ্রের দিকে আঙুল তুলছিল। এবার প্রখ্যাত চিকিৎসক ডাঃ দেবী শেঠিও (Devi Shetty) ঘুরিয়ে কেন্দ্রের টিকাকরণ নীতিকে কাঠগড়ায় তুললেন। বলে দিলেন, ভারতের অবশিষ্ট সকলকে টিকা দিতে খরচ হতে পারে কমবেশি ৭০ হাজার কোটি টাকা। ভারত সরকার চাইলেই আগামী ২-৩ মাসে তা মিটিয়ে ফেলতে পারে। ভারতের মতো বড় দেশের জন্য ৭০ হাজার কোটি টাকাটা এমন কিছু ব্যাপার নয়।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বিশ্বখ্যাত এই চিকিৎসক বলছেন, “প্রথমত, আমাদের মেনে নিতে হবে ভারত অনেক বড় একটা দেশ, এর জনসংখ্যাও প্রচুর। কিন্তু আমাদের হাতে সবরকম ব্যবস্থাও রয়েছে। ১৮ বছরের ঊর্ধ্বে প্রত্যেককে আমাদের টিকা দিতে হবে। দেশের ১৩ কোটি মানুষ ইতিমধ্যেই টিকার দুটি করে ডোজ পেয়ে গিয়েছেন। ১৮ বছরের নিচে কাউকে টিকা দেওয়ার স্বীকৃতি এখনও দেওয়া হয়নি। সব হিসেব করলে আমাদের আর ৫১ কোটি মানুষকে ভ্যাকসিন (Corona Vaccine) দিতে হবে। সেটা করতে খরচ হবে মাত্র ৭০ হাজার টাকা। এখন লকডাউনে আমাদের দৈনিক ১০ হাজার কোটি টাকা খরচ হচ্ছে। এখন আমরা যদি বিশ্বের বড় বড় সংস্থার কাছে যায়। গিয়ে বলি এই নিন ১০ হাজার কোটি টাকা আগাম। তারাই ভ্যাকসিন উৎপাদনের জন্য দিন রাত এক করে দেবে। ভারতের মতো দেশের জন্য ৭০ হাজার কোটি টাকা কিছুই না। আমাদের দেশের জিডিপি ২০০ লক্ষ কোটি টাকার। যে কোনও সংস্থাকে আগাম ১০ হাজার কোটি দিলে, আমরা দামদর করে ভাল চুক্তিও পেতে পারি। এবং আগামী ২-৩ মাসে অনায়াসে আমরা এই ৫১ কোটি মানুষকে ভ্যাকসিন দিতে পারি। যা কিনা একেবারেই কঠিন কাজ নয়। ” ডাঃ শেঠি বলছেন, ভারতের মতো দেশে মহামারী (CoronaVirus) রোধের সবচেয়ে সহজ উপায় হল সবাইকে টিকা দেওয়া। আর আগামী ২-৩ মাসে সেটা করা ভারতের জন্য একেবারেই কঠিন কাজ নয়।

[আরও পড়ুন: নিজেই হাসপাতালের মেঝে পরিষ্কার করে প্রকৃত মানুষের পরিচয় দিলেন এই মন্ত্রী, ভাইরাল ছবি]

প্রসঙ্গত, কেন্দ্রের টিকা নীতি নিয়ে ইতিমধ্যেই বিরোধীরা একযোগে সরব হয়েছেন। আসলে কেন্দ্র সরকার এ হেন কঠিন পরিস্থিতিতেও দেশজুড়ে বিনামূল্যে ভ্যাকসিনেশন প্রক্রিয়া শুরু করেনি। শুধু ৪৫ বছরের ঊর্ধ্বে সকলকে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বাকি নাগরিকদের টিকাকরণের দায়িত্ব ছাড়া হয়েছে রাজ্য সরকারের উপর। রাজ্য সরকার বিনামূল্যে টিকা দিতে না পারলে সাধারণ মানুষকে ট্যাঁকের কড়ি খরচ করেই ভ্যাকসিন কিনতে হবে। সেটাই বিরোধীদের মূল আপত্তির কারণ। ডাঃ দেবী শেঠিও কার্যত ঘুরিয়ে কেন্দ্রের ভ্যাকসিন নীতিকেই কাঠগড়ায় তুলছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement