BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

দেশ জুড়ে সাড়ম্বরে বল্লভভাই প্যাটেলের জন্মদিন পালনের সিদ্ধান্ত কেন্দ্রের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 22, 2017 10:45 am|    Updated: October 22, 2017 10:45 am

Govt draws up elaborate plans to observe Sardar Vallabhbhai Patel's birth anniversary

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  তিনি ছিলেন কংগ্রেসের নেতা। জওহরলাল নেহরুর মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ সদস্য। দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রী। কিন্তু, মোদি জমানায় বল্লভভাই প্যাটলকে নিয়ে মাতামাতির যেন শেষ নেই। নিজের রাজ্য গুজরাটে দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রীর সুবিশাল মূর্তির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর এবার আগামী ৩১ অক্টোবর দেশ জুড়ে সাড়ম্বরে সর্দার বল্লভভাই প্যাটেলের ১৪২তম জন্মদিন পালন করার সিদ্ধান্ত নিল কেন্দ্র। এই গুজরাটি নেতার জন্মদিন পালন করার অনুরোধ জানিয়ে প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীকেও চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

[ভারতীয় বায়ুসেনাকে অত্যাধুনিক ড্রোন বিক্রিতে রাজি আমেরিকা]

ঠিক কীভাবে সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন পালন করতে চাইছে মোদি সরকার? কেন্দ্রের বিভিন্ন মন্ত্রক, রাষ্ট্রায়ত্ত সংস্থাকে ৩১ অক্টোবর ‘একতার জন্য দৌড়’, ডিজিটাল প্রদর্শনী, বসে আঁকো প্রতিযোগিতার মতো বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করতে বলা হয়েছে। দেশের ১০০টি রেলস্টেশনে সর্দার বল্লভভাই প্যাটেলের বার্তা সম্বলিত হোর্ডিং বসাবে রেলমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, দিল্লিতে তাঁর মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করবেন প্রধানমন্ত্রী। এরপর পতাকা নেড়ে একতার জন্য দৌড়ের সূচনা করবেন তিনি। রাজধানীর রাস্তায় দেড় কিমি দৌড়ে অংশে নেবেন পিভি সিন্ধু, মিতালি রাজ, সর্দার সিংয়ের মতো ক্রীড়াব্যক্তিত্বরা। পাশাপাশি, দেশের ৬২৩টি জেলাতেও এই দৌড়ের আয়োজন করবে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রক।

[ভারতকে আরও রাফালে বিক্রি করতে আসছেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী]

কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের উদ্যোগে দেশের প্রথম স্বরাষ্ট্রমন্ত্রীর জীবন ও কাজ নিয়ে ডিজিটাল ও ছবি প্রদর্শনী হবে দেশের বিভিন্ন প্রান্তে। বিদেশনীতির ক্ষেত্রে সর্দার বল্লভাই প্যাটেলের অবদান নিয়ে ছবি, প্রদর্শনী, আলোচনা সভার আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে বিদেশমন্ত্রককে। আর এই উদযাপনে রাজ্যগুলিকে শামিল করতে চাইছে মোদি সরকার। সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন পালন করার জন্য প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

[কুকুর ঘেউ ঘেউ করবেই, শ্রীনগরের কনসার্টে বিচ্ছিন্নতাবাদীদের বার্তা লাকি আলির]

১৮৭৫ সালের ৩১ অক্টোবর জন্মগ্রহণ করেছিলেন সর্দার বল্লভভাই প্যাটেল। প্রয়াত হন ১৯৫০-র ১৫ ডিসেম্বর। ঘটনাচক্রে, ১৯৮৪ সালের ৩১ অক্টোবর দিল্লিতে আততায়ী গুলিতে প্রাণ হারিয়েছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী।

[৪০-এর মধ্যেই অনলাইনে সম্পত্তির উইল করার হিড়িক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement