১৪  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ৪ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাশ্মীরে জঙ্গি হানায় নিহত শিক্ষককে শ্রদ্ধা, বদলাচ্ছে সরকারি স্কুলের নাম, ঘোষণা প্রশাসনের

Published by: Biswadip Dey |    Posted: June 9, 2022 2:04 pm|    Updated: June 9, 2022 2:04 pm

Govt high school in J&K to be renamed after Hindu teacher killed by terrorists। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত মাসখানেক ধরে কাশ্মীরে পরপর জঙ্গি (Terrorist) হামলায় প্রাণ হারিয়েছেন সাধারণ মানুষ। বিশেষ করে হিন্দুদের বেছে নিশানা করেছে জঙ্গিরা। গত সপ্তাহে জঙ্গিরা হত্যা করেছিল কুলগামের (Kulgam) এক হিন্দু শিক্ষক রজনী বালাকে। এবার সরকারি স্কুলটির নাম পরিবর্তন করে সেই শিক্ষকের নামেই রাখার সিদ্ধান্ত নিল প্রশাসন। জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা এই ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, কুলগামের গোপালপোরা হাই স্কুলের নাম বদলে রাখা হবে রজনীর নামে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা যাচ্ছে, মনোজ জানিয়েছেন, তিনি নিহত শিক্ষকের পরিবারের সঙ্গে দেখা করেছেন। তাঁর কথায়, ”সরকারি হাই স্কুলটির নাম বদলে রজনী বালার নামে রাখা হবে, যিনি জঙ্গিদের হাতে নিহত হয়েছিলেন। আমি ওঁর পরিবারের সঙ্গে দেখা করে তাঁদের দাবির কথা শুনেছি। এই বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হবে।”

[আরও পড়ুন: বিবাহবিচ্ছিন্না বোনের দুঃসময়ে পাশে দাঁড়ানো উচিত ভাইয়ের, পর্যবেক্ষণ দিল্লি হাই কোর্টের]

গত ৩১ মে ৩৬ বছরের ওই শিক্ষককে গুলি করে জঙ্গিরা। গুরুতর জখম অবস্থায় তাঁকে হাসপাতালে ভরতি করা হলে সেখানেই তাঁর মৃত্যু হয়। দু’দিন পরে এক ব্যাংক ম্যানেজার বিজয় কুমারকেও একই ভাবে গুলি করে খুন করে জঙ্গিরা। তিনিও কুলগামেরই বাসিন্দা ছিলেন।

সম্প্রতি উপত্যকায় নতুন করে জঙ্গি কার্যকলাপ বৃদ্ধি পেয়েছে। বারবার সাধারণ মানুষের খুনের (Kashmir Target Killing) ঘটনায় উত্তাল কাশ্মীর। অনেকেই প্রাণভয়ে কাশ্মীর ছেড়ে পালানোর সিদ্ধান্ত নিচ্ছেন বলে জানা গিয়েছে। কেন্দ্রীয় সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন স্থানীয় মানুষ। তাই জঙ্গি দমনে সক্রিয় ভূমিকা নিচ্ছে সেনা-সহ অন্যান্য নিরাপত্তা বাহিনী। বিগত দিনে উপত্যকায় একের পর এক খতম করা হয়েছে জেহাদি কমান্ডারদের। গত জুন মাসে শ্রীনগরে নিকেশ করা হয় লস্কর-ই-তইবার কুখ্যাত জঙ্গি নাদিম আবরারকে। এবারও সেই আক্রমণাত্মক পথেই হাঁটছে বাহিনী।

[আরও পড়ুন: স্রেফ বন্ধুত্বের খাতিরে কেতুগ্রামের নার্সের স্বামীকে সাহায্য, হাত কাটার ঘটনায় ধৃত আরও ২]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে