BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

আর ১৮ বছর নয়, অনেকটাই বাড়তে চলেছে মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স!

Published by: Monishankar Choudhury |    Posted: June 13, 2020 6:54 pm|    Updated: June 13, 2020 7:09 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার মেয়েদের বিয়ের ন্যূনতম বয়েস বাড়াতে পারে কেন্দ্র। পরিবর্তিত পরিস্থিতিতে বিবাহের জন্য আইন মাফিক ১৮ বছরের নির্ধারিত ন্যূনতম বয়স নিয়ে বহুদিন ধরেই পুনর্বিবেচনার দাবি উঠছে। সমাজে পরিবর্তনের সঙ্গে শিক্ষা-সহ অনেক ক্ষেত্রেই মহিলাদের জন্য নতুন সুযোগ তৈরি হয়েছে। ফলে বিয়ে দেওয়ার ন্যূনতম বয়স বাড়ানোর দাবি আরও জোরাল হচ্ছে।

[আরও পড়ুন: কাশ্মীরে বানচাল নাশকতার ছক, রাস্তার পাশে উদ্ধার শক্তিশালী বিস্ফোরক]

সাতের দশক পর্যন্ত দেশে বাল্যবিবাহ রমরমিয়ে চলত। বিশেষ করে রাজস্থান, বিহার ও উত্তরপ্রদেশে এই প্রথা বেশি করে পালন করা হত। গত ফেব্রুয়ারি মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রি নির্মলা সীতারমণ বলেন, ১৯২৯-এর ‘শারদা অ্যাক্ট’-এ বদল ঘটিয়ে ১৯৭৮ সাল থেকে মেয়েদের বিয়ের ন্যুনতম বয়স ১৮ বছর করে তৎকালীন সরকার। সেইমতো পুরুষের বিয়ের ন্যূনতম বয়স ২১ বছর নির্ধারণ করে দেওয়া হয়। তবে বর্তমান আর্থ-সামাজিক পরিকাঠামোয় সেই নিয়মে পরিবর্তন আনা জরুরি বলে মনে করছে কেন্দ্র। এবার ১৮ থেকে বাড়িয়ে বিয়ের ন্যূনতম বয়স ২১ বছর করার কথা বিবেচনা করছে সরকার। নিজের বয়ানে অর্থমন্ত্রি সাফ বুঝিয়ে দেন যে পরিস্থিতির সঙ্গে আইনেও বদল আনতে হবে। মেয়েদের আরও সুযোগ দিতে হবে।

এদিকে, কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক ঘোষণা করেছে যে, সবদিক বিচার করে দেখতে একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। টাস্ক ফোর্সের মাথায় রয়েছে নীতি আয়োগ। এছাড়া মহিলাদের বিয়ের বয়স সংক্রান্ত বিষয়ে গবেষণার জন্য ১০ সদস্যের একটি টিম গঠন করা হয়েছে। মাতৃত্ব সংক্রান্ত বিষয়, সন্তান জন্মের পর পুষ্টি সংক্রান্ত আলোচনাও হবে।

[আরও পড়ুন: লকডাউনে চাকরি হারিয়ে কলা বিক্রি করছেন শিক্ষক, সাহায্যের হাত বাড়ালেন প্রাক্তন ছাত্ররা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement