BREAKING NEWS

১৪ মাঘ  ১৪২৯  রবিবার ২৯ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

নতুন নৌসেনা প্রধান হচ্ছেন ভাইস অ্যাডমিরাল করমবীর সিং

Published by: Soumya Mukherjee |    Posted: March 23, 2019 8:00 pm|    Updated: March 23, 2019 8:00 pm

Vice Admiral Karambir Singh to take over as the next CNS

অর্ণব আইচ: ভারতের নতুন নৌসেনা প্রধান হচ্ছেন ভাইস অ্যাডমিরাল করমবীর সিং। আগামী ৩১ মে বর্তমান নৌসেনা প্রধান সুনীল লাম্বার মেয়াদ শেষ হচ্ছে। তারপরই দায়িত্বভার গ্রহণ করবেন তিনি। এর ফলে নৌসেনার হেলিকপ্টার পাইলট পদে থাকা কোনও ব্যক্তি এই প্রথম দেশের নৌসেনার সর্বোচ্চ পদে বসছেন।

বাবা এয়ারফোর্সে কাজ করতেন তাই পাঞ্জাবের জলন্ধরে বাসিন্দা হয়েও ছোটবেলা থেকে দেশের বিভিন্ন স্কুলে পড়তে হয়েছে ভাইস অ্যাডমিরাল করমবীর সিংকে। শেষপর্যন্ত খাদাখাওসলার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে জয়েন করার আগে মহারাষ্ট্রের দেওলালি এলাকার বার্নেস স্কুল থেকে গ্র্যাজুয়েশন কমপ্লিট করেন। ১৯৮০ সালে ভারতীয় নৌসেনায় যোগ দেওয়ার পর ১৯৮২ সালে হেলিকপ্টার পাইলট হিসেবে কাজ শুরু করেন চেতক ও কামভ হেলিকপ্টার চালানোয় দক্ষ ওই মানুষটি। ওয়েলিংটনের ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ ও মুম্বইয়ের নাভাল ওয়ারফেয়ার কলেজ থেকে গ্র্যাজুয়েশন শেষ করার পাশাপাশি এই দুটি ইনস্টিটিউটের নির্দেশক হিসেবেও কাজ করেন।

[মহাজোটে আরও ফাটল, দেবেগৌড়ার বিরুদ্ধে ‘গোঁজ’ প্রার্থী হচ্ছেন কংগ্রেসের সাংসদ]

৩৯ বছরের কর্মজীবনে এই ভাইস অ্যাডমিরাল ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর জাহাজ চাঁদবিবি, মিসাইল উৎক্ষেপণকারী আইএনএস বিজয়দুর্গ, মিসাইল ধ্বংসকারী আইএনএস রানা ও আইএনএস দিল্লি পরিচালনার দায়িত্বে ছিলেন। দেশের পশ্চিম প্রান্তে নৌবাহিনীর বিভিন্ন অভিযানে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি নৌসেনার হেড অফিসে নাভাল এয়ার স্টাফের যুগ্ম অধিকর্তা হিসেবেও কাজ করেছেন। মুম্বইয়ের নাভাল এয়ার স্টেশনের ক্যাপ্টেন এবং অফিসার ইনচার্জ হিসেবেও দায়িত্ব সামলেছেন। নৌসেনার প্রধান হিসেবে দায়িত্ব নিতে চলা করমবীর সিং একসময়ে এয়ারক্রু ইনস্টুমেন্ট রেটিং অ্যান্ড ক্যাটেগরিয়েশন বোর্ড (এআইআরসিএটিএস)-র সদস্য ছিলেন।

এছাড়া বিভিন্ন সময়ে তিনি ইএনসি-র চিফ অফ স্টাফ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের ট্রাই-সার্ভিসেস কমান্ডের চিফ অফ স্টাফ এবং মহারাষ্ট্র ও গুজরাটের নাভাল এরিয়ার দায়িত্ব সামলেছেন। সুদীর্ঘ কর্মজীবনে ভাইস অ্যাডমিরাল হওয়ার পাশাপাশি সিবার্ড প্রজেক্টের ডিরেক্টর জেনারেল, কারওয়ার এলাকায় থাকা নৌসেনার আধুনিক বেসের পরিকাঠামো উন্নয়ন ইনচার্জ, নাভাল স্টাফের ডেপুটি চিফ ও আই এইচকিউ এমওডি(নেভি) ভাইস চিফ ও ২০১৭ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ইএনসি-এর কমান্ড ইন চিফ ছিলেন। কর্মে অসাধারণ দক্ষতার জন্য তাঁকে পরম বিশ্বস্ত সেবা মেডেল (পিভিএসএম) ও অতি বিশ্বস্ত সেবা মেডেল (এভিএসএম)-ও দেন ভারতের রাষ্ট্রপতি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে