BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৮  রবিবার ২৬ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

সাময়িক স্বস্তি! পিছিয়ে যেতে পারে রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের প্রক্রিয়া

Published by: Subhajit Mandal |    Posted: August 3, 2021 8:38 pm|    Updated: August 3, 2021 8:38 pm

Govt of India’s plan to sell two state-controlled Banks may get deferred to next financial year | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেসরকারিকরণের আশঙ্কার মধ্যেই সাময়িক স্বস্তি! অন্তত বছরখানেক পিছিয়ে যেতে পারে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের বিকেন্দ্রীকরণ (Bank Privatisation)। আইনি জটিলতার জন্যই এই প্রক্রিয়া আগামী অর্থবর্ষ পর্যন্ত স্থগিত করে দিতে পারে নির্মলা সীতারমণের নেতৃত্বাধীন অর্থমন্ত্রক। সেক্ষেত্রে আগামী মার্চে দুটি প্রথম সারির রাষ্ট্রায়ত্ত ব্যাংকের জন্য দরপত্র ডাকা হতে পারে।

প্রসঙ্গত, ফেব্রুয়ারির শুরুতে সংসদে পেশ করা সাধারণ বাজেটে দেশের কয়েকটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Niramala Sitharaman)। বেসরকারিকরণের জন‌্য প্রাথমিকভাবে চারটি মাঝারি মাপের ব্যাংক-কে বেছে নেয় মোদি (Narendra Modi) সরকার। যে চারটি ব্যাংককে বেসরকারিকরণের জন‌্য প্রাথমিক তালিকায় রাখা হয়েছিল, সেগুলি হল ব্যাংক অফ মহারাষ্ট্র (Bank of Maharashtra), ব্যাংক অফ ইন্ডিয়া (Bank of India), ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া (Central Bank of India)। পরে নীতি আয়োগ প্রস্তাব দেয়, ব্যাংক অফ ইন্ডিয়াকে পুরোপুরি বিক্রি করে দেওয়া হোক। আর ইন্ডিয়ান ওভারসিজ ব্যাংক এবং সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়ার অধিকাংশ শেয়ার বিক্রি করা হোক। নীতি আয়োগের সেই প্রস্তাব মেনেই এগোতে হবে কেন্দ্রকে। কিন্তু আপাতত সেই প্রক্রিয়া এক বছরের জন্য স্থগিত করে দিচ্ছে কেন্দ্র সরকার।

[আরও পড়ুন: ‘আইনশৃঙ্খলা পরিস্থিতি লজ্জাজনক’, দিল্লির নাবালিকা ধর্ষণ কাণ্ডে শাহকে তোপ Abhishek-এর]

কারণ, ব্যাংকে কেন্দ্রের শেয়ার বিক্রির জন্য সংসদের (Parliament) অনুমোদনের প্রয়োজন। নীতি আয়োগের প্রস্তাব পাশ করানোর জন্য আইনি পরিবর্তন প্রয়োজন। সেজন্য সংসদে বিল পাশ করাতে হয়। কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রের খবর, বেসরকারিকরণের জন্য প্রস্তাবিত বিলের খসড়া এখনও তৈরি করে উঠতে পারেনি সরকার। তাছাড়া এই মুহূর্তে সংসদে যেভাবে বিরোধী শিবির লাগাতার বিক্ষোভ দেখাচ্ছে, তাতে চলতি বাদল অধিবেশনে ব্যাংকের বেসরকারিকরণ সংক্রান্ত বিল পেশ করা একপ্রকার অসম্ভব। সেক্ষেত্রে যদি পরবর্তী অধিবেশনে এই সংক্রান্ত আইন পাশ করানোও হয়, তাও পুরো প্রক্রিয়া চলতি বছরে সম্পূর্ণ করা সম্ভব নয়। সম্ভবত সেকারণেই আগামী বছর মার্চ মাস পর্যন্ত ব্যাংক বেসরকারিকরণ স্থগিত করা হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×