২২  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘কাশ্মীরি নেতাদের ছাড়া হবে’, মেহবুবা-ফারুকদের স্বস্তি দিয়ে ঘোষণা প্রশাসনের

Published by: Tanujit Das |    Posted: October 4, 2019 8:45 am|    Updated: October 4, 2019 8:45 am

Govt to release Kashmiri political leaders very soon

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামনেই ব্লক স্তরের নির্বাচন। আর সেই লক্ষ্যেই জম্মুর পর এ বার কাশ্মীরের গৃহবন্দি ও আটক নেতাদেরও মুক্তি দেওয়া হবে বলে জানালেন রাজ্যপাল সত্যপাল মালিকের উপদেষ্টা ফারুক খান। তবে গোটা ব্যাপারটা এক সঙ্গে নয়, ধাপে ধাপে এই নেতারা মুক্তি পাবেন বলে জানান তিনি। আর এই খবর ছড়িয়ে পড়তেই স্বস্তিতে বুক বাঁধতে শুরু করেছেন কাশ্মীরের প্রাক্তন তিন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা, ওমর আবদুল্লা, মেহবুবা মুফতি।

[ আরও পড়ুন: মিঠুন কি এবার বিজেপিতে! আরএসএসের সদর দপ্তরে যাওয়ার পরেই বাড়ছে জল্পনা ]

তথ্য বলছে, ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর থেকেই জম্মু এবং কাশ্মীরের প্রায় ৪০০ নেতা-নেত্রীকে আটক বা গৃহবন্দি করে রাখা হয়েছিল। তার মধ্যে অন্যতম দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা এবং মেহবুবা মুফতিকে আটক করা হয়েছিল। আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা সাংসদ ফারুক আবদুল্লাকেও গৃহবন্দি করে রাখা হয়। বুধবারই জম্মুর নেতা-নেত্রীদের মুক্তি দেওয়া হয়েছে। এ বার কাশ্মীরের পালা। এর আগে মেহবুবার মেয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে একটি চিঠি লিখেছিলেন। সংবাদমাধ্যমকেও সাক্ষাৎকারে জানিয়েছিলেন, কীভাবে তাঁর মাকে আগস্টের প্রথম দিকে বাড়ি থেকে নিয়ে যাওয়া হয়েছিল। সূত্রের খবর, আগামী ২৪ অক্টোবর উপত্যকায় ব্লক স্তরের নির্বাচনের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[ আরও পড়ুন: ইমরানের ডাকে নয়, পাকিস্তানের কর্তারপুরে তীর্থ করতে যাচ্ছেন মনমোহন সিং! ]

বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ফারুক খান জানিয়েছেন, “প্রত্যেকের কার্যক্রম আলাদা আলাদা করে পর্যালোচনা করে, ধাপে ধাপে কাশ্মীরের নেতা-নেত্রীদের মুক্তি দেওয়া হবে।” জম্মুতে ব্লক উন্নয়ন পরিষদের ভোট আগামী ২৪ অক্টোবর, মোট ৩০০ ব্লকে এই নির্বাচন হবে। প্রক্রিয়ায় অংশ নেবেন ২৬০০০ পঞ্চায়েত সদস্য। এর মধ্যে পিডিপির মতো স্থানীয় দল অংশগ্রহণ করছে কিনা সেটাই দেখার বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে