৫ শ্রাবণ  ১৪২৬  রবিবার ২১ জুলাই ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেকের হয়ত দক্ষতা রয়েছে। অনেকে দিব্যি গাড়ি চালাতে পারেন। কিন্তু বাধা হয়ে দাঁড়চ্ছে শিক্ষাগত যোগ্যতা৷ শুধুমাত্র অষ্টম শ্রেণি পাস নন বলেই ড্রাইভিং লাইসেন্স পাচ্ছেন না তাঁরা। এবং এই লাইসেন্স না পাওয়ার জন্য অনেকেই যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি পাচ্ছেন না। তবে মঙ্গলবার কেন্দ্র যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে মনে হয় এই বিষয়ে চিন্তা কিছুটা হলেও মিটতে চলেছে৷ এবার এই সমস্যার সমাধানে এগিয়ে এসেছে কেন্দ্র৷ ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা কমানোর পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

[ আরও পড়ুন: চিনের ব্যাংকে হাজার হাজার কোটি টাকার ঋণ, আরও বিপাকে অনিল আম্বানি ]

মঙ্গলবার সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, যাতে গ্রামের দরিদ্র মানুষও বেশি করে চাকরি পান, সে কারণে ড্রাইভিং লাইসেন্স পাওয়ার জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা কমানোর উদ্যোগ নেওয়া হয়েছে। প্রসঙ্গত, সেন্ট্রাল ভেহিক্যালস রুলস ১৯৮৯—এর ৮ নং আইন অনুযায়ী, গাড়ি চালানোর লাইসেন্স পাওয়ার জন্য অন্তত অষ্টম শ্রেণী পাস আবশ্যিক। বর্তমানে পরিবহণ ক্ষেত্রে প্রায় লক্ষাধিক চালক দরকার। গ্রামীণ এলাকার প্রচুর বেকার যুবক দক্ষ হওয়া সত্ত্বেও শুধুমাত্র শিক্ষাগত যোগ্যতা কম থাকার জন্যই লাইসেন্স পাচ্ছেন না। এবং সেই কারণে চাকরিতে আবেদন করার সুযোগও মিলছে না। এই সমস্যা সমাধানে শীঘ্রই ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা কমানোর ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হবে বলেও সড়ক পরিবহণ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে।

[ আরও পড়ুন: স্পিকার পদও পেলেন না মানেকা! ‘গান্ধী’মুক্ত বিজেপি গড়ার পথে মোদি-শাহ? ]

পাশাপাশি, বর্তমান আইন সংশোধনের ব্যাপারেও মন্ত্রক দ্রুত উদ্যোগ নেবে বলে এদিন জানানো হয়েছে। তবে, শিক্ষাগত যোগ্যতা কমানো হলেও ড্রাইভিং লাইসেন্স দেওয়ার আগে গাড়ি চালানোর উপযুক্ত দক্ষতা রয়েছে কি না, তা নিয়ে কোনওরকম আপোস করা হবে না। এই কারণে যে সকল কেন্দ্রে চালক হওয়ার প্রশিক্ষণ দেওয়া হয়, সেগুলিকে কড়া নির্দেশ পাঠানো হয়েছে, যাতে ট্রেনিংয়ে যেন কোনওরকম গাফিলতি দেওয়া না হয়।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং