BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

GST-র জের, আরও সস্তায় মিলবে কেএফসি, পিজ্জা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 1, 2017 4:22 am|    Updated: July 1, 2017 4:22 am

GST effect: benefits for customers as eating out becomes cheaper

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাসের প্রথম দিন। পকেটও ভারী। তাই আজ উইকএন্ডে পরিবার বা বন্ধু-বান্ধবদের সঙ্গে রেস্তরাঁয় খাওয়ার পরিকল্পনা করা যেতেই পারে। কিন্তু সদ্য জিএসটি চালু হওয়ায় নিশ্চয়ই ভাবছেন, গ্যাঁটের কড়ি বেশি খসবে কি না। তাই বাইরে লাঞ্চ বা ডিনারের ইচ্ছা থাকলেও কী করা উচিত ঠিক করে উঠতে পারছেন না। নো টেনশন। চিন্তামুক্ত হয়ে চলে যায় রেস্তরাঁয়। কারণ জিএসটি চালু হওয়ায় রেস্তরাঁয় খাবারের খরচ কমে গিয়েছে।

শুক্রবার মধ্যরাত থেকে কর ব্যবস্থায় ঐতিহাসিক বিপ্লবের সাক্ষী থেকেছে গোটা দেশ। আর সেই পণ্য ও পরিষেবা কর বসানোয় কেএফসি, পিজ্জা হাট, কোস্টা কফি, ম্যাকডোনাল্ড, সোশ্যাল অ্যান্ড নিরুলার মতো ফুড চেনগুলিতে খাবার খরচ অনেকটাই কমে গেল। অর্থাৎ কেএফসি থেকে পছন্দের চিকেন আইটেম বা ক্রাশারের জন্য অতিরিক্ত করের বোঝা আর ক্রেতাদের উপর চাপানো যাবে না।

[প্রকাশ্যে এল জিএসটি ধার্য করা প্রথম বিল, জানেন কত কর চাপল?]

এতদিন এই ধরনের ফুড চেনগুলিতে ভ্যাট ও সার্ভিস ট্যাক্স মিলিয়ে ২০.৫ শতাংশ কর দিতে হত। দেশের বিভিন্ন রাজ্যে আবার দাম এক-একরকমের হত। তবে এবার জিএসটি-র সুবাদে কর কমে ১৮ শতাংশ হয়ে গেল। পিজ্জা, বার্গারের জন্য সারা দেশে একই মূল্য দিতে হবে ক্রেতাদের। কেএফসি-র ম্যানেজিং ডিরেক্টর রাহুল শিণ্ডে জানাচ্ছেন, দেশের সর্বত্র তাঁদের রেস্তরাঁ রয়েছে। এবার থেকে সেখানে খাওয়ার খরচ একইরকম হবে। পিজ্জা হাটের তরফে আবার গোটা দেশের ক্রেতাদের জন্য বিভিন্ন অফারের কথা জানানো হয়েছে।

শুধু খাবার-দাবারই নয়, জিএসটি ব্যবস্থা চালু হওয়ার পর শনিবার থেকে দাম কমে গেল গাড়ি, মোটরবাইক এবং স্কুটারেরও। Mercedes GLS350 SUV-র এক ঝটকায় ৩ লক্ষ টাকা দাম কমে গেল। এছাড়া হুন্ডাই কোম্পানির ক্রেটার দাম ৪০ থেকে ৬০ হাজার টাকা মতো কমে যাচ্ছে। ছোট গাড়ির মধ্যে Grand i10-এর মূল্য ৩ থেকে ১৪ হাজার টাকা কমছে বলে খবর।

[আতশবাজি পুড়িয়ে GST সূচনার সেলিব্রেশন দেশবাসীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে