১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গুজরাটে পাশ ‘লাভ জেহাদ’ বিরোধী বিল, হতে পারে ১০ বছরের জেল

Published by: Biswadip Dey |    Posted: April 2, 2021 10:37 am|    Updated: April 2, 2021 11:32 am

Gujarat Assembly passes bill penalising fraudulent conversion by marriage | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশের পথে এবার গুজরাট (Gujarat)। আরও এক বিজেপি-শাসিত রাজ্যে পাশ হয়ে গেল ‘লাভ জেহাদ’ (Love Jihad) বিরোধী বিল। এই বিল অনুযায়ী, জোর করে কাউকে ধর্মান্তরিত করে বিয়ে করলে ৫ লক্ষ টাকা জরিমানা ও সর্বোচ্চ ১০ বছরের জেল হতে পারে।
আগেই জানা গিয়েছিল, রাজ্যের বিধানসভায় চলতি বাজেট অধিবেশনেই পেশ করা হবে এই বিল। ২০০৩ সালের একটি আইন ‘গুজরাট ফ্রিডম অফ রিলিজিয়ন অ্যাক্ট ২০০২’-এ সংশোধনী হিসেবে এই বিল পেশ করা হয়। ‘ধর্ম সতন্ত্র বিল ২০২১’ নামের ওই সংশোধনীতে বলা হয়েছে, বিয়ের লোভ দেখিয়ে ধর্মান্তরণ আটকাতেই এই বিল।

ওই বিলে বলা হয়েছে, ধর্মান্তরণ করে বিয়ে করলে পাঁচ বছরের সাজা ও সর্বোচ্চ ২ লক্ষ টাকা জরিমানা হতে পারে। মেয়েটি নাবালিকা কিংবা দলিত বা তফসিলি জাতির হলে ৪ থেকে ৭ বছরের জেল, সঙ্গে অন্তত ৩ লক্ষ টাকা জরিমানা। আর যদি কোনও সংগঠন এই আইন ভাঙে, সেক্ষেত্রে দোষী ব্যক্তির ন্যূনতম ৩ বছর থেকে সর্বোচ্চ ১০ বছরের সাজা হতে পারে। সেই সঙ্গে ৫ লক্ষ টাকা জরিমানাও।

[আরও পড়ুন: ‘হেনস্তা’ করছেন চার মহিলা! মানসিক চাপ সহ্য করতে না পেরে আত্মহত্যার চেষ্টা যুবকের]

বৃহস্পতিবার দিনভর বিলটি নিয়ে পর্যালোচনা হয়। তারপর তা পাশ হয়ে যায়। যদিও বিলটির বিপক্ষে ভোট দিয়েছিল রাজ্যের প্রধান বিরোধী দল কংগ্রেস। বিরোধী দলনেতা পরেশ ধনানি বলেন, ”ভালবাসায় কোনও প্রাচীর হয় না। কোনও ধর্ম কিংবা জাতি থাকে না। এটা অনুভূতির ব্যাপার। তাকে আটকানো উচিত নয়। অনুভূতিকে কেউই আটকাতে পারে না।”

প্রসঙ্গত, দীর্ঘ সময় ধরেই ‘লাভ জেহাদে’র বিরুদ্ধে সরব বিজেপি। ইতিমধ্যেই উত্তরপ্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ বা উত্তরাখণ্ডে ধর্মান্তরণ বিরোধী আইন পাশ করেছে। সেই পথে এবার গুজরাট সরকারও।

[আরও পড়ুন: ফের শিরোনামে পুলওয়ামা! সেনার সঙ্গে গুলির লড়াইয়ে খতম ১ জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে