BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দু’বার ভোটে হারায় টিকিট দিল না দল, ক্ষোভে কংগ্রেস ছাড়লেন গুলাবি গ্যাং প্রতিষ্ঠাতা

Published by: Kishore Ghosh |    Posted: January 17, 2022 6:24 pm|    Updated: January 17, 2022 7:17 pm

'Gulabi Gang' chief Sampat Pal quits Congress after denied ticket | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটমুখী পাঁচ রাজ্যে চলছে দলবদলের খেলা। এবার টিকিট না পেয়ে কংগ্রেস (Congress) ছাড়লেন উত্তরপ্রদেশের গুলাবি গ্যাং (Gulaabi Gang)-এর প্রতিষ্ঠাতা সম্পত পাল (Sampat Pal)। ক্ষুব্ধ সম্পতের দাবি, নির্বাচনে তাঁকে প্রার্থী না করার জন্য রাজ্য কংগ্রেসের নেতারা দায়ী। বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন।

মহিলাদের বিরুদ্ধে হওয়া অন্যায়-অবিচারের বিরুদ্ধে সরব হয়ে সংবাদ শিরোনামে উঠে এসেছিল উত্তরপ্রদেশের বান্দা জেলার গুলাবি গ্যাং ও তার প্রতিষ্ঠাতা সম্পত পাল। ২০০৬ সালে সম্পতের নেতৃত্বে তৈরি হয় নারী অধিকারের জন্য লড়া দলটি। সকলেই গোলাপি শাড়ি পরতেন বলে দলের নাম হয় গুলাবি গ্যাং। বর্তমানে ৪ লক্ষেরও বেশি সদস্য রয়েছে এই দলের।

[আরও পড়ুন:  ধর্মীয় আবেগকে মান্যতা, পিছিয়ে গেল পাঞ্জাবের ভোট]

গোটা উত্তর ভারতে দ্রত লোকপ্রিয় হয়ে ওঠা গুলাবি গ্যাংয়ের প্রতিষ্ঠাতা সম্পত কংগ্রেসে যোগ দেন। ২০১২ ও ২০১৭ সালে কংগ্রেসের টিকিটে মউ-মানিকপুর আসন থেকে বিধানসভা নির্বাচনে লড়েছিলেন। কিন্তু দু’বারই পরাজিত হন। তবে দ্বিতীয়বার তুলনায় অল্প ব্যবধানে হারেন। ফলে সম্পত আশা করেছিলেন, আসন্ন বিধানসভা নির্বাচনেও তাঁকে প্রার্থী করা হবে। যদিও প্রার্থী তালিকা প্রকাশ হতে দেখেন, সেখানে তাঁর নাম নেই। তাঁর বদলে প্রার্থী করা হয়েছে রঞ্জনা ভারতীলাল পাণ্ডেকে (Ranjana Bhartilal Pandey)।

স্বভাবতই টিকিট না পেয়ে বেজায় ক্ষুব্ধ হয়েছেন গুলাবি গ্যাংয়ের দাবাং নেত্রী সম্পত। তিনি বলেছেন, দলের ভিতরে রাজনীতি চলছে, সেই কারণেই তাঁকে এবার প্রার্থী করা হয়নি। দিল্লিতে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের কাছেও বিষয়টি জানাবেন বলেও হুঁশিয়ারি দিয়েছেন।

[আরও পড়ুন: ‘যোগীকে বিদায় জানাতেই অযোধ্যার বদলে গোরক্ষপুরের টিকিট দেওয়া হয়েছে,’ খোঁচা অখিলেশের]

প্রসঙ্গত, সম্পত পাল ও তাঁর গুলাবি গ্যাংয়ের উপর ভিত্তি করেই ২০১৪ সালে হিন্দি সিনেমা ‘গুলাব গ্যাং’ তৈরি করা হয়েছিল। ওই সিনেমায় অভিনয় করেছিলেন মাধুরী দীক্ষিত ও জুহি চাওলা প্রমুখ। এরপরই গোটা ভারতে আরও বেশি করে পরিচিত হয় সম্পত পাল ও তাঁর নারী অধিকারের জন্য জন্য লড়া দলটি। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে