BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হ্যাকারদের নিশানায় সেনা অফিসার, ‘Honey trap’-এর চক্রান্ত ফাঁস

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 4, 2017 8:42 am|    Updated: December 20, 2019 3:56 pm

Hackers target Indian Army officers, warns cyber security team

প্রতীকী ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও হ্যাকারদের নিশানায় ভারতীয় সেনার একাধিক অফিসার। লেফটেন্যান্ট জেনারেল পর্যায়ের অন্তত ৪ জন অফিসারের কম্পিউটারে ‘সেক্স ভিডিও’ পোস্ট করে গোপন তথ্য চুরি করার চক্রান্ত ফাঁস করল ভারতীয় সেনার সাইবার সিকিউরিটি টিম। জানা গিয়েছে ওই চার অফিসার সাউথ ব্লকে সেনার সদর দপ্তরে কর্মরত।

[OMG! মাত্র ১ টাকায় মিলবে Xiaomi Redmi Note 4]

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, সেনার অফিসারদের ধোকা দিয়ে গোপন তথ্য চুরি করতে অভিনব পন্থা নিয়েছে হ্যাকাররা। নিশানায় থাকা সেনা অফিসারদের কম্পিউটারে এমন ইমেল পাঠাচ্ছে তারা যেখানে ক্লিক করলে কম্পিউটারে ঢুকে পড়বে এমন এক ভাইরাস যার দৌলতে সমস্ত সিস্টেম হ্যাকারদের কবলে চলে যাবে। এরপর বিশ্বের যেকোনও প্রান্ত থেকে ওই কম্পিউটার থেকে সেনার গুরুত্বপূর্ণ তথ্য চুরি করতে সক্ষম হবে তারা। দেশের নিরাপত্তার উপর এই হামলা ইতিমধ্যে ফাঁস করেছে ভারতীয় সেনার সাইবার সিকিউরিটি টিম। তদন্তে জানা গিয়েছে, হ্যাকারদের আইপি অ্যাড্রেস জার্মানির।

[চিনের বিরুদ্ধে নিজের অবস্থান বদল করুক দিল্লি, মত আরএসএসের]

সেনা সূত্রে খবর, হ্যাকারদের ডেটাবেসে বেশ কয়েকজন সেনা অফিসারদের তথ্য রয়েছে। ইতিমধ্যে, সেনার বেশ কয়েকজন জুনিয়র অফিসারদের ইমেল করেছে তারা। তবে সৌভাগ্যক্রমে কোনও অফিসার ওই লিঙ্কে ক্লিক করেননি। অফিসারদের আকৃষ্ট করতে ওই মেলগুলির বিষয়বস্তু রূপে বলা হয়েছে সেক্স ভিডিও অফ লেফটেন্যান্ট জেনারেল অমুক। ওই লিঙ্কে ক্লিক করলেই গোপন তথ্য চলে যাবে হ্যাকারদের কাছে। এবং পরবর্তীকালে অফিসারদের ব্ল্যাকমেল করার জন্য তা ব্যবহার করতে পারে হ্যাকাররা। তবে এনিয়ে ইতিমধ্যে সতর্ক করে দেওয়া হয়েছে সেনার কর্মীদের। সন্দেহজনক মেল ও লিংক দেখলে তা ডিলিট করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও সেনার কম্পিউটারগুলির সুরক্ষা বাড়িয়ে তোলা হয়েছে।

[বন্ধুকে খুন, দেহ টুকরো করে শহরের রাস্তায় ছড়িয়ে দিল দুই যুবক]

ভারতীয় সেনার উপর এই সাইবার হামলার নপথ্যে পাকিস্তান ও রাশিয়ান হ্যাকারদের হাত থাকতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, কুখ্যাত পাক গুপ্তচর সংস্থা আইএসআই বেশ কয়েকবার ভারতীয় সেনার অফিসারদের মধুফাঁদে জড়িয়ে ব্ল্যাকমেল করার চেষ্টা করেছে। ২০১৫ সালের ডিসেম্বরে রঞ্জিত কেকে নামের বায়ুসেনার এক আধিকারিককে গোপন তথ্য পাচারের অভিযোগে গ্রেপ্তার করা হয়। পরে জানা যায়, সাংবাদিক সেজে এক আইএসআই চর ওই আধিকারিকের কাছে বায়ুসেনার তথ্য জানতে চায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে