BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

করোনা টিকা হাতাতে তৎপর হ্যাকাররা, নিশানায় ভারত!

Published by: Monishankar Choudhury |    Posted: November 16, 2020 10:36 pm|    Updated: November 16, 2020 10:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বে কিছুতেই থামছে না করোনার (Corona Virus) মৃত্যুমিছিল। দাওয়াই বা টিকার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছে প্রায় সব দেশই। এই মহামারী থেকে উদ্ধার পেতে গবেষকদের দিকে চাতকের মতো তাকিয়ে আছে গোটা দুনিয়া। এহেন পরিস্থিতিতে জানা গিয়েছে, করোনা নিয়ে গবেষণা চালানো প্রতিষ্ঠানগুলি রয়েছে হ্যাকারদের নিশানায়। গত কয়েক সপ্তাহ ধরেই প্রতিষেধকের তথ্য চুরি করতে সাইবার হানা চালানো হচ্ছে। এমনটাই জানিয়েছে মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থা ‘Microsoft’।

[আরও পড়ুন: ভ্যাকসিন এলেও করোনা মহামারীকে সহজে হারানো যাবে না, আশঙ্কা প্রকাশ WHO প্রধানের]

ব্রিটেন এবং আমেরিকার সাইবার নজরদারি সূত্র উদ্ধৃত করে একটি খবরে বলা হয়েছে, করোনা টিকার গবেষণা সংক্রান্ত তথ্য চুরি করার উদ্দেশ্যে ভারত, আমেরিকা, ফ্রান্স, কানাডা এবং দক্ষিণ কোরিয়ায় কয়েকটি ওষুধ গবেষণা এবং নির্মাতা সংস্থাকে নিশানা করছে উত্তর কোরিয়া এবং রাশিয়ার হ্যাকাররা। বিল গেটসের সংস্থাটি জানিয়েছে, স্টোরোনন্টিয়াম নামে রাশিয়ার একটি তথ্যপ্রযুক্তি সংস্থাকে হ্যাকিং চালানোর ক্ষেত্রে চিহ্নিত করা হয়েছে। ‘দ্য ডিউকস’, ‘এপিটি-২৯’ এবং ‘ফ্যান্সি বিয়ার’ নামেও কাজ করে এই সংস্থাটি। এছাড়া, উত্তর কোরিয়ার গুপ্তচর সংস্থার মদতপুষ্ট জিঙ্ক এবং সেরিয়াম নামে দু’টি ‘হ্যাকিং গ্রুপ’-কেও চিহ্নিত করা হয়েছে। Microsoft-এর গ্রাহক সুরক্ষা সংক্রান্ত ভাইস প্রেসেডেন্ট টম বার্ট বলেছেন, “বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ থিম ব্যবহার করে সাইবার হানা চালাচ্ছে সেরিয়াম।”

উল্লেখ্য, এই মুহূর্তে বিশ্বের বিভিন্ন গবেষণাগারে ১০০টি টিকা নিয়ে কাজ চলছে। তার মধ্যে বেশ কয়েকটি প্রতিষেধকের প্রয়োগ মানবশরীরে করার কাজ বা ‘হিউম্যান ট্রায়াল’ চলছে। ‘Sputnik V’ নামে বিশ্বের প্রথম করোনা টিকা তৈরি করার দাবি জানিয়েছে রাশিয়া। এহেন পরিস্থিতিতে হ্যাকারদের হানা আশঙ্কার কারণ হয়ে দাঁড়িয়েছে।

[আরও পড়ুন: মুখ পুড়ল ইমরান খানের, গিলগিট-বালটিস্তানের নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা পেল না PTI]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement