BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ভারতীয় বায়ুসেনাকে অজেয় করতে হ্যালের এক ডজন পদক্ষেপ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 15, 2017 10:09 am|    Updated: February 15, 2017 12:34 pm

HAL showcases future weaponry for Indian Air Force

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের বৃহত্তম সামরিক বিমান নির্মাণকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড বা ‘হ্যাল’ বুধবার এক সাংবাদিক বৈঠকে বায়ুসেনাকে ঢেলে সাজানোর রূপরেখা প্রস্তাব করেছে। মিলিটারি যুদ্ধবিমান থেকে শুরু করে যুদ্ধক্ষেত্রে জওয়ানদের নামানো ও আক্রান্তদের উদ্ধারের ব্যবহৃত বিমান, পণ্যবাহী বিমান-সহ সবরকম অসামরিক বিমানে সর্বশেষ প্রযুক্তি ব্যবহারের আশ্বাস দিল হ্যাল। এরো ইন্ডিয়া ২০১৭-র অনুষ্ঠান চলাকালীন হ্যালের শীর্ষ কর্তারা কী বললেন এদিন, পড়ুন গুরুত্বপূর্ণ নির্যাস:

১. ভারতেই তৈরি হবে সুখোই ৩০ এমকেআই: বরাত পাওয়া ২২২টি বিমানের মধ্যে ইতিমধ্যেই ১৮৩টি বিমান তৈরি করে ফেলেছে হ্যাল। ২০২০-র মধ্যে সম্পূর্ণ লক্ষ্যমাত্রা ছুঁয়ে ফেলা যাবে। বর্তমানে প্রতি বছর ১২টি এইরকম যুদ্ধবিমান তৈরিতে সক্ষম হ্যাল।

২. এলসিএ তেজস: আপাতত তিনটি এয়ারক্রাফট ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেওয়া হয়েছে। সেগুলি কাজও শুরু করে দিয়েছে। ২০১৯-২০ সালের মধ্যে ৪০টি এমকে ১ এলসিএ তৈরি করে ফেলবে হিন্দুস্তান এরোনটিক্স লিমিটেড।

৩. এলসিএ তেজস মার্ক ওয়ান: বায়ুসেনার চাহিদামাফিক ৮৩টি তেজস মার্ক ওয়ান তৈরি হবে। একা হ্যাল প্রতি বছর ৮টি করে এই ধরনের অত্যাধুনিক যুদ্ধবিমান তৈরি করতে পারলেও, বেসরকারি উদ্যোগে এখন থেকে প্রতি বছর ১৬টি করে এলসিএ তেজস মার্ক ওয়ান তৈরি করা হবে। তবে খরচ পড়বে প্রায় ১০০০ কোটি টাকা, যার মধ্যে হ্যাল দেবে ৫০ শতাংশ, ২৫ শতাংশ দেবে নৌসেনা ও বাকি ২৫ শতাংশ দেবে বায়ুসেনা। ২০১৮-র মধ্যে প্রাথমিক পর্যায়ের কাজ শেষ হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন কর্তারা।

৪. অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার: বায়ুসেনার দরকার ১৫৯টি। ২০১৭-১৮ সালের মধ্যে ১৩৬টি তৈরি ও সরবরাহের কাজ শেষ হবে। আরও৩টি এই ধরনের হেলিকপ্টার নির্মাণের বরাত আসন্ন কয়েকদিনের মধ্যে পেতে চলেছে হ্যাল।

৫. লাইট কমব্যাট হেলিকপ্টার: ২০ হাজার ফুট উচ্চতা থেকেও শত্রুর উপর নিখুঁত হামলা করতে সক্ষম একমাত্র হেলিকপ্টার এটি। লিমিটেড সিরিজ প্রোডাকশনের মাধ্যমে ১০টি এই ধরনের হেলিকপ্টার বায়ুসেনাকে ও ৫টি পদাতিক বাহিনীকে দেওয়া হয়েছে।

৬. এখনও পর্যন্ত ৩৬০টি ‘চিতা’ হেলিকপ্টার ও ২৮টি চিতল উৎপাদন করেছে।

৭. জাগুয়ার আপগ্রেড: ৬১টি জাগুয়ার বিমানকে ড্যারিন ৩ স্ট্যান্ডার্ডে আপগ্রেড করা হচ্ছে।

৮. মিরাজ আপগ্রেড: ফরাসি প্রযুক্তির সাহায্যে নির্মিত ৫১টি মিরাজকে ছাড়পত্র দিয়েছে হ্যাল।

৯. হক আই ১: ১০০টি হক আই তৈরি ও আপগ্রেড করেছে হ্যাল।

১০. সুখোই ৩০ এমকেআই আপগ্রেড: আসন্ন ৯০ দিনের মধ্যে সুখোই ৩০ এমকেআইয়ের দু’দফার আপগ্রেডেশনের কাজ শুরু হবে।

১১. ফিফথ জেনারেশন যুদ্ধবিমান তৈরি: হ্যালের উচ্চ পর্যায়ের একটি কমিটি সরকারি চুক্তি মোতাবেক রুশ প্রযুক্তিতে সর্বাধুনিক যুদ্ধবিমান তৈরির কাজ দ্রুতই শুরু হচ্ছে।

১২. মাল্টি-রোল ভারতীয় হেলিকপ্টার: ২৪ জন যাত্রী-সহ ২০ হাজার ফুটেরও বেশি উচ্চতায় কীভাবে এই মাল্টি-রোল হেলিকপ্টার কাজ করবে, তার মহড়া শুরু হবে দ্রুতই।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে