BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

৩ দিনে কেন্দ্রের হাতে আসবে ৫৮ লক্ষ টিকা, উদ্বেগ দূর করে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

Published by: Arupkanti Bera |    Posted: May 3, 2021 6:29 pm|    Updated: May 3, 2021 6:33 pm

Health Ministry in a press release debunked media reports alleging that the Centre has not placed any new order for Covid-19 vaccines । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা টিকার (Corona Vaccine) নতুন বরাত দেওয়া নিয়ে সংবাদমাদ্যমে প্রকাশিত খবরকে ভুয়ো বলে উড়িয়ে দিল কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রক। জানানো হল, রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের হাতে এখনও টিকার ৭৮ লক্ষ ডোজ রয়েছে এবং আগামী ৩ দিনের মধ্যে আরও ৫৮ লক্ষ ডোজ কেন্দ্রের হাতে আসবে। সেগুলিও পৌঁছে দেওয়া হবে রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলে।

মে, জুন, জুলাই মাসে যে টিকা সরকারের হাতে আসবে তারও হিসাব দেওয়া হয়েছে বিবৃতিতে। সরকারের তরফে আরও জানানো হয়েছে, এখনও পর্যন্ত রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে মোট ১৬ কোটি ৫৪ লক্ষ টিকার ডোজ সরবরাহ করা হয়েছে সম্পূর্ণ বিনামূল্যে।

সম্প্রতি কিছু সংবাদমাধ্যমে দাবি করা হয়, মার্চ মাসে শেষবার টিকার বরাত দিয়েছিল কেন্দ্রীয় সরকার। যেখানে সেরাম ইনস্টিটিউটকে ১০ কোটি এবং ভারত বায়োটেককে ২ কোটি টিকার বরাত দেওয়া হয়েছিল। তার পর নতুন করে আর টিকার কোনও বরাত দেওয়া হয়নি। সেই দাবি ঠিক নয় বলে জানিয়ে দেওয়া হল কেন্দ্রীয় সরকারের তরফে।

সরকারের তরফে জানানো হয়েছে, ২৮ এপ্রিল সেরাম ইনস্টিটিউটকে ১৭৩২ কোটি ৫০ লক্ষ টাকা দেওয়া হয়েছে। মে থেকে জুলাই মাসে যে ১১ কোটি টিকা তারা সরবরাহ করবে তার পুরো দামই অগ্রিম দিয়ে দেওয়া হয়েছে। এর আগে ১০ কোটি কোভিশিল্ডের বরাত দেওয়া হয়েছিল। যার মধ্যে সোমবার ৩ মে পর্যন্ত সেরাম ইনস্টিটিউট কোভিশিল্ডের ৮ কোটি ৭৪ লক্ষ ৪০ হাজার ডোজ ইতিমধ্যেই সরবরাহ করে দিয়েছে।

[আরও পড়ুন: মাঠে ঢুকে বিক্ষোভ সমর্থকদের, ওল্ড ট্র্যাফোর্ডে ভেস্তে গেল ম্যান ইউ-লিভারপুল ম্যাচ]

ভারত বায়োটেককেও ৫ কোটি কোভ্যাক্সিন টিকার জন্য ৭৮৭ কোটি ৫০ লক্ষ টাকা দেওয়া হয়েছে ২৮ এপ্রিল। যেগুলি তারা মে থেকে জুলাইয়ের মধ্যে সরবরাহ করবে। আর ইতিমধ্যেই সোমবার পর্যন্ত ভারত বায়োটেক ৮৮ লক্ষ ১৩ হাজার ডোট টিকা সরবরা করে দিয়েছে। তাদেরকে ২ কোটি টিকার বরাত আগেই দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত কেকেআরের দুই ক্রিকেটার, স্থগিত আরসিবি ম্যাচ]

সেরাম ইনস্টিটিউটও সরকারের এই বিবৃতি পোস্ট করে একটি টুইট করেছে। সেখানে টুইটে বলা হয়েছে সরকারের দেওয়া এই তথ্য সত্য এবং তারা সমর্থন করছে। প্রতিটি জীবন বাঁচানোর লক্ষ্যে তারা যে টিকা উৎপাদন করে চলেছে ভবিষ্যতেও তা করবে বলে প্রতিশ্রুতিবদ্ধ বলে দাবি করেছে সেরাম ইনস্টিটিউট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement