BREAKING NEWS

৩১ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৫ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

সেন্ট্রাল ভিস্তা প্রকল্প আসলে ‘মৃত্যুদুর্গ’! দিল্লি হাই কোর্টে বিস্ফোরক সওয়াল আইনজীবীর

Published by: Subhajit Mandal |    Posted: May 18, 2021 10:02 am|    Updated: May 18, 2021 11:33 am

Heated arguments in Delhi High Court in Central Vista case | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের সেন্ট্রাল ভিস্তা (Central Vista) প্রকল্পের সঙ্গে এবার তুলনা করা হল হিটলারের আউশভিৎজ কনসেনট্রেশন ক্যাম্পের। সংসদ ভবন এবং সংলগ্ন এলাকার পুনর্নির্মাণের এই উদ্যোগকে দেগে দেওয়া হল ‘মৃত্যুদুর্গ’ হিসেবে। মেগা প্রজেক্ট বন্ধ করার দাবিতে দিল্লি হাই কোর্টে হওয়া মামলার রায়দান অবশ্য স্থগিত রেখেছে আদালত।

ইতিহাসবিদ সোহেল হাশমি এবং অনুবাদক অন্যা মালহোত্রা মোদি (Narendra Modi) সরকারের সেন্ট্রাল ভিস্তা প্রকল্প বন্ধের দাবিতে দিল্লি হাই কোর্টে (Delhi High Court) মামলা দায়ের করেছিলেন। তাঁদের দাবি ছিল, জনস্বাস্থ্যের কথা ভেবে এই প্রকল্প অবিলম্বে বন্ধ হওয়া দরকার। মামলাকারীদের হয়ে আইনজীবী সিদ্ধার্থ লুথরা বলেন, তাঁরা শুধু দিল্লির মানুষের জনস্বাস্থ্যের দিকে দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করছেন। শ্রমিকদের জন্য তাঁবু খাটানো হয়েছে। সেখানে বিছানাপত্র কিছুই নেই। চিকিৎসার পরিষেবা, কোভিড বিধি নিয়ে মিথ্যে বলছে কেন্দ্র। বলা হচ্ছে, শ্রমিকরা স্বেচ্ছায় কাজের জায়গায় থেকে গিয়েছেন, কিন্তু সেটা সত্যি নয়। মামলাকারীর আইনজীবীর দাবি, এই সেন্ট্রাল ভিস্তা আসলে ‘সেন্ট্রাল ফোর্টেস অব ডেথ’ অর্থাৎ ‘কেন্দ্রীয় মৃত্যুদুর্গ’। মামলাকারীর আইনজীবী এই প্রকল্পকে আউশভিৎজের জার্মান কনসেনট্রেশন ক্যাম্পের সঙ্গেও তুলনা করেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পোল্যান্ডের আউশভিৎজে যুদ্ধবন্দিদের জন্য কনসেন্ট্রেশন ক্যাম্প তৈরি করেছিল হিটলারের জার্মানি। যেখানে অসংখ্য মানুষের মৃত্যু হয়। 

[আরও পড়ুন: কোভিড চিকিৎসায় প্লাজমা থেরাপি নয়, জানিয়ে দিল কেন্দ্র]

পালটা জোরাল সওয়াল করেছেন কেন্দ্রের সলিসিটর জেনারেল তুষার মেহেতাও (Tushar Mehta)। তাঁর সাফ কথা, ২০ হাজার কোটি টাকার এই প্রকল্প নিয়ে কিছু মানুষের শুরু থেকেই আপত্তি ছিল। তাই নানা অজুহাতে এই প্রকল্প বন্ধ করার চেষ্টা করা হচ্ছে। কেন্দ্র ওই এলাকায় কোভিড বিধি পালনের সবরকম ব্যবস্থা করেছে। মামলাকারীর দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে এই মামলাটি খারিজ করে দেওয়া উচিত বলে দাবি তাঁর। প্রকল্পের বরাত পাওয়া শাপুরজি পালনজি সংস্থাও জনস্বার্থ মামলার বিরোধিতা করেছে। যদিও দিল্লি হাই কোর্ট শেষপর্যন্ত রায়দান স্থগিত রেখেছে।

[আরও পড়ুন: মুম্বইয়ে সেঞ্চুরির কাছাকাছি পেট্রল, জ্বালানির দামে নয়া রেকর্ড কলকাতায়]

প্রসঙ্গত, অতিমারীর মধ্যেও দিল্লিতে (Delhi) পুরোদমে চলছে সেন্ট্রাল ভিস্তা (Central Vista) প্রকল্পের কাজ। যা নিয়ে ইতিমধ্যে সরব হয়েছেন বিরোধী থেকে শুরু করে সমাজকর্মী এবং একাধিক স্বেচ্ছাসেবী সংগঠন। তবে তা সত্ত্বেও থেমে নেই কয়েক হাজার কোটি টাকার এই প্রকল্প। মোদি সরকার এই প্রকল্পকে ‘অত্যাবশ্যকীয় প্রকল্প’ তকমা দিয়েছে। যার ফলে কাজ চলাকালীন ওই এলাকায় প্রবেশ করা বা ছবি তোলা সবটাই নিষিদ্ধ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement