১২ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অতিরিক্ত তুষারপাতে বিপর্যস্ত উত্তর ভারত, সতর্কতা জারি কাশ্মীর-হিমাচল প্রদেশে

Published by: Bishakha Pal |    Posted: November 15, 2018 10:19 am|    Updated: November 15, 2018 10:19 am

Heavy snowfall hits Kashmir

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তুষারপাত নিয়ে সতর্কতা জারি হল উত্তর ভারতের হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং উত্তরাখণ্ডে। স্বরাষ্ট্র মন্ত্রকের স্নো অ্যান্ড অ্যাভেলাঞ্জ স্টাডি এস্টাব্লিশমেন্ট (SASE)-এর তরফে বুধবার এই সতর্কতা জারি করা হয়েছে। আশঙ্কা, পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে। তাহলে আগে থাকতে তার মোকাবিলা করার জন্য প্রস্তুত থাকতে হবে বলেও জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক।

একটি বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, তিন রাজ্যের সরকারকে পরিস্থিতির উপর কড়া নজর রাখতে বলা হয়েছে। এও জানানো হয়েছে, রাজ্যগুলির প্রতিটি জেলার জেলাশাসকরাও যেন প্রতিদিন পরিস্থিতির উপর নজর রাখেন। দরকার পড়লে মন্ত্রকের কাছে যাতে খবর পাঠানো হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে।

ঘূর্ণিঝড় ‘গাজা’র আতঙ্কে স্তব্ধ দক্ষিণ ভারত, স্কুল-কলেজ বন্ধের নির্দেশ ]

বৃহস্পতিবারও তুষারপাত হয় কাশ্মীর ও হিমাচল প্রদেশে। কুলুর সোলাং উপত্যকা, লাহুল ও স্পিটি উপত্যকা, কালপা ও সাংলা উপত্যকা ঢেকে গিয়েছে বরফে। অবিরাম চলছে তুষারপাত। সিমলার কারাপাথর ও মান্দোলেও পড়ছে বরফ। গত সপ্তাহের গোড়ার দিকে কাশ্মীরে তুষারপাত শুরু হয়েছিল। ভারী তুষারপাতের ফলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় রাজ্যে। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ফলে ব্যাহত হয়ে যায় যোগাযোগ ব্যবস্থা। বন্ধ ছিল জম্মু-শ্রীনগর হাইওয়ে ও বিমানবন্দর। বিদ্যুৎ সংযোগ না থাকায় সমস্যায় পড়ে চিকিৎসা ব্যবস্থাও। একাধিক হাসপাতালে কাজ থেমে যায়। মোমবাতির আলোয় পরীক্ষা দেয় ছাত্রছাত্রীরা।

দিল্লির কারখানায় বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ২২টি ইঞ্জিন ]

ক্রমাগত এভাবে তুষারপাতের ফলে সমস্যায় পড়েছে কাশ্মীরের আপেল চাষ। জানা গিয়েছে, নভেম্বরের শুরু থেকে তুষারপাত হওয়ার ফলে আপেল চাষিরা বড় ক্ষতির সম্মুখীন হতে পারেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে