BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আর হবে না ব়্যাফটিং! উত্তরাখণ্ডে ওয়াটার স্পোর্টসের উপর নিষেধাজ্ঞা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 22, 2018 4:22 pm|    Updated: June 22, 2018 4:22 pm

High court bans water sports in Uttarakhand

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরাখণ্ডের ট্যুরিজম সেক্টরে নতুন ধাক্কা। হাই কোর্টের রায়ে বন্ধ হয়ে গেল রাজ্যের ওয়াটার স্পোর্টস। প্যারাগ্লাইডিং, রিভার ব়্যাফটিং এবার থেকে আর রাজ্যে হবে না। আদালতের নির্দেশ অনুযায়ী ১৮ জুন থেকে ওয়াটার স্পোর্টসের উপর এই নিষেধাজ্ঞা জারি হতে চলেছে।

আদালতের তরফে জানানো হয়েছে, প্যারাগ্লাইডিং বা রিভার ব়্যাফটিংয়ের মতো স্পোর্টসগুলিতে কোনও নির্দিষ্ট নিয়মাবলী নেই। নিয়ম ও শর্ত ছাড়াই নির্দ্বিধায় চলছে এই সব খেলা। আদালত এর জন্য রাজ্য সরকারকে দু’সপ্তাহ সময় দিয়েছে। এর মধ্যে ওয়াটার স্পোর্টসের জন্য নির্দিষ্ট নিয়ম তৈরির নির্দেশ দেওয়া হয়েছে রাজ্য সরকারকে। এও বলা হয়েছে, এর জন্য যেন প্রশাসনের তরফ থেকে চার্জ বেঁধে দেওয়া হয়। খুব দক্ষ প্রফেশনাল যেন ব়্যাফটিংয়ের সময় উপস্থিত থাকেন।

খতম শীর্ষ আইএস কমান্ডার, উপত্যকায় জঙ্গি দমনে সেনার বিরাট সাফল্য ]

পাহাড়ি নদীতে ওয়াটার স্পোর্টসের ফলে এখনও পর্যন্ত অনেক দুর্ঘটনা ঘটেছে। অনেক পর্যটকের মৃত্যু পর্যন্ত হয়েছে। সেগুলি মাথায় রেখেই রাজ্য সরকারকে এই নির্দেশ দিয়েছে আদালত। বিচারপতি রাজীব শর্মা ও লোকপাল সিংয়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, রাজ্য সরকার যে জায়গাগুলিতে ক্যাম্পিংয়ের অনুমতি দিয়েছে, সেগুলি পরিবেশের ক্ষতি করছে। রিভার ব়্যাফটিংয়ের লঞ্চিং পয়েন্টগুলিতে গাড়ি নিয়ে যাওয়ার ফলে পরিবেশ দূষণ হচ্ছে। তাই সেই জায়গাগুলিতে যাতে গাড়ি ঢুকতে না দেওয়া হয়, তার জন্য রাজ্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছে আদালত।

মানব পাচারের বিরুদ্ধে প্রচার, ৫ সমাজকর্মীকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণ ]

হরি ওম কাশ্যপের দায়ের করা এক জনস্বার্থ মামলার উপর ভিত্তি করে এই নির্দেশ দিয়েছে আদালত। তিনি ঋষিকেশের বাসিন্দা। তিনি বলেছিলেন, গঙ্গাবক্ষে সেখানে যে ব়্যাফটিং হয়, তাতে পরিবেশের ক্ষতি হয়। রাজ্য সরকার নদীর এই গতিপথ বিনোদনকারীদের লিজে দিয়ে রেখেছে। কিন্তু এর জন্য নির্দিষ্ট কোনও আইন নেই। রিভার ব়্যাফটিং, প্যারাগ্লাইডিং বা অন্যান্য ওয়াটার স্পোর্টসের জন্য আজ পর্যন্ত কোনও নির্দেশিকা তৈরি হয়নি। প্যারাগ্লাইডিং একটি বিপজ্জনক ওয়াটার স্পোর্টস। এতে প্রাণনাশের সম্ভাবনা থাকে। এর জন্য একটি নির্দিষ্ট নির্দেশিকা থাকা দরকার বলে আবেদন করেন তিনি।

হাই কোর্ট জানিয়েছে, বোটিং, ব়্যাফটিং, প্যারাগ্লাইডিং ও অন্যান্য ওয়াটার স্পোর্টসের জন্য একটি গাইডলাইন থাকা দরকার। এর সঙ্গে বেসরকারী বিনোদরকারী সংস্থাগুলিকে ন্যূনতম ভাড়া রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে