BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘এদিনই শ্রেষ্ঠত্বের দিকে এগিয়েছিল ভারত’, ৩৭০ ধারা অবলুপ্তির বর্ষপূর্তিতে PM Modi

Published by: Biswadip Dey |    Posted: August 5, 2021 4:28 pm|    Updated: August 5, 2021 5:08 pm

History will remember August 5, says PM Modi on Article 370। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৫ আগস্ট তারিখটি ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। দু’বছর আগে এই দিনেই ‘শ্রেষ্ঠ ভারত’ হওয়ার দিকে এগিয়ে গিয়েছিল দেশ। জম্মু ও কাশ্মীরের (Jammu & Kashmir) বিশেষ মর্যাদা প্রত্যাহার করে তাকে দু’টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার বর্ষপূর্তিতে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই সঙ্গে রাম মন্দিরের ভূমিপুজোর বর্ষপূর্তির প্রসঙ্গও উঠে এল তাঁর মুখে।

ঠিক কী লিখেছেন প্রধানমন্ত্রী? বৃহস্পতিবার দুপুরে তিনি টুইটারে লেখেন, ”আজকের এই ৫ আগস্ট তারিখটি খুবই বিশেষ হয়ে উঠেছে। এই ৫ আগস্টই দেশ এক ভারত, শ্রেষ্ঠ ভারতের ভাবনার দিকে অগ্রসর হয়েছিল। ৫ আগস্টই ৩৭০ ধারা (Article 370) অবলুপ্ত করে জম্মু ও কাশ্মীরের সমস্ত নাগরিককে সমস্ত অধিকার, সমস্ত সুযোগসুবিধার সম্পূর্ণ অংশীদার করে তোলা হয়েছিল।”

[আরও পড়ুন: সাময়িক বিরতি চান Prashant Kishor, ইস্তফা দিলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর উপদেষ্টা পদ থেকে]

এদিন উত্তরপ্রদেশে ‘প্রধানমন্ত্রী গরিবকল্যাণ অন্ন যোজনা’-র সুবিধোভোগীদের সঙ্গে এক ভিডিও বৈঠকে মিলিত হন প্রধানমন্ত্রী। সেখানেও তাঁর মুখে উঠে আসে জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা অবলুপ্তির প্রসঙ্গ। তিনি দাবি করেন, ইতিহাসে এই দিনটি স্মরণীয় হয়ে থাকবে। পাশাপাশি অযোধ্যার রাম মন্দির নির্মাণের প্রথম ধাপ তথা ভূমিপুজোর প্রসঙ্গেও কথা হলতে দেখা যায় প্রধানমন্ত্রীকে।

এদিকে এদিনই ৩৭০ ধারা অবলুপ্তি প্রসঙ্গে সরকারকে কটাক্ষ করে গুপকার জোট। জোটের তরফে ওই পদক্ষেপকে ‘বিজেপির নয়া কাশ্মীরের গুজব’ বলে আক্রমণ শানানো হয়। তারা যে হার না মেনে প্রতিটি সুযোগকে কাজে লাগিয়ে শান্তিপূর্ণ ও আইনি পথে নিজেদের অধিকার বুঝে নেওয়ার লড়াই চালিয়ে যাবে তাও জানানো হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়া হয় সংবিধানের ৩৭০ ধারার অবলুপ্তি ঘটিয়ে। রাজ্যটিকে জম্মু ও কাশ্মীর এবং লাদাখ, এই দুই কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করা হয়।

[আরও পড়ুন: ত্রিপুরায় Abhishek-কে খুনের চেষ্টা বিজেপির, অভিযোগ তুলে ডিজিপিকে চিঠি তৃণমূলের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×