BREAKING NEWS

৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

ব্ল্যাক ফাঙ্গাসের আতঙ্কের মধ্যেই এবার গুজরাটে মিলল নয়া ছত্রাক সংক্রমণের হদিশ

Published by: Biswadip Dey |    Posted: May 27, 2021 9:31 pm|    Updated: May 27, 2021 9:31 pm

Hit by black fungus, Vadodara now sees another fungal infection aspergillosis | Sangbad Pratidin

প্রতীকী ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউয়ের আতঙ্কের মধ্যে ক্রমেই বাড়ছে ব্ল্যাক ফাঙ্গাসের (Black Fungus) সংক্রমণ। সেই সঙ্গে উঠে আসছে সাদা বা হলুদ ছত্রাকের সংক্রমণের প্রসঙ্গও। কিন্তু এবার শোনা গেল আরও এক ধরনের ছত্রাকের সংক্রমণের কথা। অ্যাসপারজিলাস নামের ওই ছত্রাক থেকে অ্যাসপারজিলোসিস (aspergillosis) নামের সংক্রমণ হয়। এবার করোনা রোগীদের মধ্যে এই সংক্রমণও ধরা পড়ল।

কালো ছত্রাকের মতো এই ছত্রাকের সংক্রমণও সাধারণ ভাবে দেখা যাচ্ছে সুস্থ হয়ে ওঠা করোনা রোগীদের মধ্যে। বৃহস্পতিবার গুজরাটে (Gujarat) এই ধরনের ৮টি সংক্রমণ ধরা পড়ার কথা জানা গিয়েছে। সব ক’টি ক্ষেত্রেই আক্রান্তদের এসএসজি হাসপাতালে ভরতি করা হয়েছে।

[আরও পড়ুন: স্রেফ সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়তা পেতে পোষা কুকুরকে বেলুনে বেঁধে উড়িয়ে গ্রেপ্তার ইউটিউবার!]

কতটা বিপজ্জনক এই সংক্রমণ? চিকিৎসকরা জানাচ্ছেন, কালো ছত্রাকের মতো প্রাণঘাতী না হলেও অবহেলা করলে এই সংক্রমণ থেকেও মৃত্যু হতে পারে। বরোদার এক করোনা বিশেষজ্ঞ ডা. শীতল মিস্ত্রি জানাচ্ছেন, ‘‘এই সংক্রমণ যাঁরা কোভিড সংক্রমণ থেকে সেরে উঠেছেন কিংবা এখনও চিকিৎসাধীন রয়েছেন তাঁদের মধ্যে দেখা যাচ্ছে। তবে অ্যাসপারজিলোসিস ব্ল্যাক ফাঙ্গাসের মতে প্রাণঘাতী নয়। কিন্তু এটার থেকেও মৃত্যু হতে পারে।’’

এমনিতে অ্যাসপারজিলাস ছত্রাক খুব সাধারণ একটি ছত্রাক। কিন্তু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ছত্রাকই বিপজ্জনক হয়ে উঠতে পারে।
কেন এই ধরনের নানা রকম ছত্রাক সংক্রমণ দেখা যাচ্ছে করোনা রোগীদের মধ্যে? বিশেষজ্ঞরা করোনা চিকিৎসায় স্টেরয়েডের ব্যবহারকেই কাঠগড়ায় তুলছেন এজন্য। তাঁদের মতে স্টেরয়েডের অপরিমিত ব্যবহারই বিপদ ডেকে আনছে। বহু চিকিৎসকই করোনা চিকিৎসায় স্টেরয়েডকে ‘ম্যাজিক ওষুধ’ হিসেবে ব্যবহার করলেও বিশেষজ্ঞদের পরামর্শ, এটির প্রয়োগ ঠিকমতো চিন্তাভাবনা করেই করা উচিত।

এদিকে দেশের করোনা সংক্রমণের হার একটু একটু করে কমতে শুরু করেছে। বৃহস্পতিবারের পরিসংখ্যান তেমনটাই জানাচ্ছে। তবে সব মিলিয়ে পরিস্থিতি এখনও ভয়াবহ। গত এপ্রিল থেকেই দেশে ঝাঁপিয়ে পড়েছে দ্বিতীয় ঢেউ।

[আরও পড়ুন: ১২ ঊর্ধ্বদের জন্য তৈরি টিকা! ভারতে ভ্যাকসিন আনতে চেয়ে মোদি সরকারের দ্বারস্থ ফাইজার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement