BREAKING NEWS

১৬ অগ্রহায়ণ  ১৪২৯  শনিবার ৩ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘স্বাধীনতা দিবসের দু’দিন আগে থেকেই বাড়িতে টাঙান জাতীয় পতাকা’, আরজি প্রধানমন্ত্রীর

Published by: Biswadip Dey |    Posted: July 22, 2022 12:15 pm|    Updated: July 22, 2022 12:15 pm

Hoist the Tricolour or display it in your homes between 13th and 15th August, says PM Modi। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীনতার ৭৫ বছর পূর্তিতে সূচনা হয়েছে অমৃত মহোৎসবের। এবার সেই উদযাপনের অংশ হিসেবেই ‘হর ঘর তিরঙ্গা’ (Har Ghar Tiranga) কর্মসূচি পালনের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। শুক্রবার টুইটারে তিনি সকলকে জানান, ১৩ থেকে ১৫ আগস্ট সকলে যেন তাঁদের বাড়িতে ত্রিবর্ণরঞ্জিত পতাকা উত্তোলন করেন বা টাঙান।

এদিন অর্থাৎ ২২ জুলাই তারিখেই বেছে নেওয়া হয়েছিল দেশের জাতীয় পতাকাকে। আর তাই এই দিনই এমন ঘোষণা প্রধানমন্ত্রীর। তিনি লেখেন, ”আজ, ২২ জুলাই তারিখটি আমাদের ইতিহাসে বিশেষ গুরুত্ব রয়েছে। ১৯৪৭ সালে আজকের দিনে আমাদের জাতীয় পতাকাকে বেছে নেওয়া হয়েছিল। ইতিহাসের বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য সকলের সঙ্গে শেয়ার করলাম। যার মধ্যে রয়েছে কমিটির সদস্যদের পরিচয় থেকে পণ্ডিত নেহরুর হাতে প্রথম বারের জন্য পতাকা উত্তোলনের মুহূর্তও।”

[আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচিত হয়েই মমতাকে ‘দিদি’ সম্বোধন দ্রৌপদী মুর্মুর, কৃতজ্ঞতা জানালেন শুভেচ্ছাবার্তার জন্য]

এরপর আরেকটি পোস্টে প্রধানমন্ত্রী লেখেন, ”এই বছরটাকে আমরা চিহ্নিত করেছি ‘আজাদি কা অমৃত মহোৎসব’ হিসেবে। আসুন এই উপলক্ষে আমাদের বন্ধন আমরা আরও অটুট করে তুলি ‘হর ঘর তিরঙ্গা’ আন্দোলনের মধ্যে দিয়ে। ১৩ থেকে ১৫ আগস্টের মধ্যে নিজেদেরে বাড়িতে তেরঙা উত্তোলন করুন কিংবা টাঙান। এর ফলে আমাদের সঙ্গে জাতীয় পতাকার যোগাযোগ আরও নিবিড় হবে।”

[আরও পড়ুন: SSC ও TET দুর্নীতি: সাতসকালে রাজ্যের ১৩ জায়গায় হানা ইডির, তালিকায় ৭ হেভিওয়েটের বাড়ি]

জানা গিয়েছে, ওই তিন দিন সরকারি ভবন, রাষ্ট্রায়ত্ত থেকে স্বেচ্ছাসেবী সংস্থার দপ্তর, রেস্তরাঁ, শপিং মল, থানার মতো বহু স্থানেই জাতীয় পতাকা ওড়ানোর পরিকল্পনা রয়েছে মোদি সরকারের।

এছাড়াও সর্বভারতীয় এক সংবাদমাধ্যমের সূত্রে জানা যাচ্ছে, শুক্রবার থেকেই সরকারি ওয়েবসাইটে তেরঙ্গার ছবি লাগানোর কথা বলা হয়েছে। পাশাপাশি সাধারণ নাগরিকদের সোশ্যাল মিডিয়াতেও জাতীয় পতাকার ছবি লাগাতে বলা হবে বলেও জানা যাচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে