BREAKING NEWS

৭ শ্রাবণ  ১৪২৮  শনিবার ২৪ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিড নিয়ে কড়া কেন্দ্র, ফের রাজ্যের মুখ্যসচিবদের চিঠি দিয়ে সতর্ক করল স্বরাষ্ট্রমন্ত্রক

Published by: Paramita Paul |    Posted: July 14, 2021 4:32 pm|    Updated: July 14, 2021 5:18 pm

Home ministry asks states to ensure strict enforcement of Covid-appropriate behaviour | Sangbad Pratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: করোনার (Corona Virus) দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ ক্রমশ কমছে। আর তার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে আমজনতার গা ছাড়া মনোভাব। দীর্ঘদিন ঘরবন্দি থাকার পর ঘোরার নেশায় ভিড় জমছে পাহাড়, সমুদ্র-সহ পর্যটনস্থলে। জনবহুল এলাকায় মাস্ক ছাড়া, কোভিডবিধি আমান্য করে ঘুরে বেড়ানোর একাধিক ঘটনা সামনে আসছে। আর ক্রমাগত এই ধরনের একের পর এক ঘটনা করোনার তৃতীয় ঢেউকে আরও ত্বরান্বিত করছে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। সেই উদ্বেগের কথা মাথায় রেখেই এবার রাজ্যগুলিকে সতর্ক করে চিঠি দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা।

বুধবার অজয় ভাল্লা চিঠিতে দেশের বিভিন্ন প্রান্তের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। লিখেছেন, অ্যাকটিভ করোনা আক্রান্তের সংখ্যা কমতেই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে আনলক প্রক্রিয়া শুরু হয়েছে। ছন্দে ফিরছে একাধিক এলাকা। এর মাঝেই চিন্তা বাড়াচ্ছে গণপরিবহণ, জনবহুল এলাকায় কোভিডবিধি লঙ্ঘনের ঘটনা। এমন পরিস্থিতিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছেন স্বরাষ্ট্রসচিব। কোভিড হটস্পট চিহ্নিত করে বিশেষ ব্যবস্থা নেওয়ারও পরামর্শ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: 7th Pay Commission: সরকারি কর্মীদের জন্য সুখবর, DA বৃদ্ধির সিদ্ধান্ত কেন্দ্রীয় মন্ত্রিসভার]

চিঠিতে আরও বলা হয়েছে, কোনও এলাকায় যদি কোভিডবিধি ভাঙা হয় তাহলে পরবর্তী কড়া পদক্ষেপের জন্য তাদের তৈরি থাকতে হবে। প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। দোকানপাট, বাজার, মল, রেস্তরাঁ, পানশালা, বাসস্টপ, স্টেশনের মতো জনবহুল এলাকায় বিধিনিষেধ লঙ্ঘন হলে দায়ী থাকবেন দায়িত্বে থাকা অফিসারেরা। মনে করিয়ে দেওয়া হয়েছে, দ্বিতীয় কোভিড ঢেউয়ের প্রকোপ এখনও বর্তমান। ফলে কোভিডবিধি মেনে চলা, কোভিড পরীক্ষা, ট্র্যাকিং এবং টিকাকরণে জোর দেওয়ারও পরামর্শ দিয়েছে কেন্দ্র। রাজ্যগুলিকে জেলা প্রশাসন এবং স্থানীয় প্রশাসনকে সতর্ক করার নির্দেশও দিয়েছে কেন্দ্র।

[আরও পড়ুন: বাংলাদেশি শ্রমিকদের মগজধোলাই, কলকাতাকে করিডর বানিয়ে দক্ষিণ ভারতে JMB’র জাল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement