BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার জের, ইউজিসিকে শিক্ষাবর্ষ ও সেমিস্টার গাইডলাইন পুনর্বিবেচনার নির্দেশ কেন্দ্রের

Published by: Bishakha Pal |    Posted: June 25, 2020 9:21 am|    Updated: June 25, 2020 10:59 am

HRD Minister asks UGC to review Exam Guidelines

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার কোপ এবার পড়তে পারে শিক্ষাবর্ষেও। মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা UGC-কে ২০২০ সালের পরীক্ষার গাইডলাইন পর্যালোচনা করার নির্দেশ দিয়েছে। এছাড়া শিক্ষাবর্ষ পুনর্বিবেচনা করারও নির্দেশ দিয়েছেন তিনি। কেন্দ্রীয় মন্ত্রীর এই নির্দেশনার পরে অনেকে মনে করছেন করোনার কারণে এ বছর ফাইনাল পরীক্ষা বাতিলও হয়ে যেতে পারে।

ইউজিসি এপ্রিলে শিক্ষার্থীদের পরীক্ষার জন্য সেমিস্টারের বিকল্প পদ্ধতির বিষয়ে নির্দেশিকা প্রকাশ করে। তবে তখন এও জানানো হয়েছিল যে চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষায় অংশ নিতে হবে। কিন্তু মহারাষ্ট্র, ওড়িশা, হরিয়ানা ইত্যাদির মতো অনেক রাজ্যই করোন ভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় ফাইনাল পরীক্ষা পিছিয়ে দিয়েছে। এমনকী শিক্ষার্থীরাও মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে এনিয়ে আবেদন করেছিল। এরপর টুইটারে মানবসম্পদ উন্নয়নমন্ত্রী জানান, ইউজিসিকে সেমিস্টার পরীক্ষা এবং শিক্ষাবর্ষ পুনর্বিবেচনার নির্দেশ দিয়েছেন। শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের কথা মাথায় রেখেই এই পরামর্শ দিয়েছেন তিনি।

[ আরও পড়ুন: ফের কথার খেলাপ চিনের! গালওয়ানে সেনা তৎপরতা বাড়াচ্ছে লালফৌজ ]

মনে করা হচ্ছে, এই পরিস্থিতিতে ইন্টারনাল অ্যাসেসমেন্ট ও আগের সেমিস্টারের ফলাফলের উপর ভিত্তি করে কোনও বিকল্প ব্যবস্থা করতে পারে ইউজিসি। এর গাইডলাইনগুলির মধ্যে রয়েছে পরীক্ষা পরিচালনা, পরীক্ষার পদ্ধতি, শিক্ষাবর্ষ ইত্যাদি। এআইসিটিইর চেয়ারম্যান বলেন, করোনার কথা মাথায় রেখে আয়ে যে সিদ্ধান্তগুলি নেওয়া হয়েছিল তা নতুন করে বিবেচনা করা হবে। সূত্রের খবর, এআইসিটিই, বার কাউন্সিল, ফার্মাসি কাউন্সিল এবং আর্কিটেকচার কাউন্সিলের মতো সংস্থা এবং আরও অনেকেই গাইডলাইন পুনর্বিচার করছে। প্রসঙ্গত, আগে ইউজিসি সেপ্টেম্বর থেকে নতুন শিক্ষাবর্ষ শুরু করার কথা ভেবেছিল। কিন্তু সেক্ষেত্রে জুলাইয়ের মধ্যে ফাইনাল পরীক্ষা শেষ হওয়া ছিল বাঞ্ছনীয়। কিন্তু দেশজুড়ে করোনা পরিস্তিতির কারণে জুলাইয়ে কলেজ-বিশ্ববিদ্যালয় খোলা সম্ভব হবে না। তাই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা ছাড়া আপাতত কোনও রাস্তা নেই বলেই মত বিশেষজ্ঞদের।

[ আরও পড়ুন: করোনা LIVE UPDATE: বিশ্বে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা এক কোটি ছুঁইছুঁই ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement