BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দেখা হবে না দ্বাদশ শ্রেণির মার্কশিট, করোনা আবহে IIT তে ভরতির ক্ষেত্রে শিথিল নিয়ম

Published by: Sucheta Sengupta |    Posted: July 18, 2020 2:30 pm|    Updated: July 18, 2020 2:30 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) আবহে এবছর অধিকাংশ বোর্ডেই দ্বাদশ শ্রেণির পরীক্ষা হতে পারেনি। ইন্টারনাল অ্যাসেসমেন্ট ও প্রি-বোর্ডের নম্বরের পরিপ্রেক্ষিতে ফলপ্রকাশ করা হয়েছে। আইসিএসসি, সিবিএসই তো বটেই, পশ্চিমবঙ্গে উচ্চশিক্ষা সংসদও পরীক্ষা বাতিলের পথে হেঁটেছে। এই অবস্থায় দ্বাদশ শ্রেণির নম্বর মূল্যায়ণের কোনও রাস্তা থাকছে না সেভাবে। তাই কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক সিদ্ধান্ত নিয়েছে, এবছর IITতে ভরতি হওয়ার জন্য আর দ্বাদশ শ্রেণির রেজাল্ট দেখা হবে না। JEE (Advanced)-এর ব়্যাংকের ভিত্তিতে দেশের IIT গুলোতে ভরতি নেওয়া হবে। একথা টুইট করে ঘোষণা করেছেন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল।

নিয়ম অনুযায়ী, প্রবেশিকা পরীক্ষায় পাশ করলেও দ্বাদশ শ্রেণিতে ৭৫ শতাংশ নম্বর পেতে হয় ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিতে ভরতি হওয়ার জন্য। কিন্তু এবছর এই ৭৫ শতাংশ নম্বরের মূল্যায়ণ খুব সহজে হয়নি। তাই ভরতির জন্য ওই অংশ পুরোপুরি বাদ দেওয়া হচ্ছে। টুইটারে মন্ত্রী রমেশ পোখরিয়াল এই নিয়মের কথা উল্লেখ করে বলেছেন, এবছর করোনা পরিস্থিতিতে দ্বাদশ শ্রেণির পরীক্ষা হয়নি। তাই তার মার্কশিট দেখা হবে না। শুধুমাত্র JEE (Advanced) পরীক্ষায় উত্তীর্ণ হলেই IIT তে ভরতি হওয়ার জন্য আবেদন করতে পারবেন পড়ুয়ারা। তারপর অনলাইন কাউন্সেলিংয়ের মাধ্যমে কে, কোথায়, কোন বিভাগে পড়ার সুযোগ পাবে, তা ঠিক করা হবে।

[আরও পড়ুন: গেহলট সরকারের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ, সিবিআই তদন্তের দাবি বিজেপির]

IIT তে ভরতির ক্ষেত্রে যে এবছর নিয়ম কিছুটা শিথিল হতে পারে, তেমন আঁচ মিলেছিল দিন কয়েক আগেই। এবার মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর টুইটে তা নিশ্চিত হওয়া গেল। তবে আইআইটিতে ভরতি নিয়ে এবছর ব্যতিক্রমী নিয়মে মিশ্র প্রতিক্রিয়া ছাত্রছাত্রীদের মধ্যে। কারও মতে, প্রবেশিকা পরীক্ষার ফলাফলই যোগ্যতা নির্ণয়ের চূড়ান্ত মাপকাঠি হওয়া উচিৎ। দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল নয়। আবার কারও মতে, যদি JEE (Advanced) পরীক্ষার ব়্যাংকিং ততটা ভাল না হয়, তাহলেও দ্বাদশ শ্রেণির ফলাফল যোগ করে মোট স্কোরের ভিত্তিতে ভাল জায়গায়, ভাল বিষয় নিয়ে পড়ার সুযোগ থাকত একটা। কিন্তু এবছরের শিথিল করে দেওয়া নিয়মে তা আর হচ্ছে না। যদিও মেধাবী পড়ুয়ারা নিজেদের প্রস্তুতি, আত্মবিশ্বাস এবং যোগ্যতাতেই ভরসা রাখছে। তাদের ধারণা, প্রবেশিকা পরীক্ষা ভালভাবে দিতে পারলে, আর চিন্তার বিশেষ কিছু থাকে না।

[আরও পড়ুন: করোনা যুদ্ধে এগিয়ে থেকেও পিছু হঠল কেরল, গোষ্ঠী সংক্রমণের ঘোষণা বিজয়নের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement